রেলওয়ে বোর্ডের সিইও হলেন জয়া বর্মা সিনহা, শীর্ষ পদে এই প্রথম কোনো মহিলা

jaya verma sinha

রেলওয়ে বোর্ডের সিইও এবং চেয়ারপার্সন পদে নিয়োগ করা হল জয়া বর্মা সিনহাকে। এই প্রথম জাতীয় পরিবহণের জন্য সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থার এই পদে বসছেন কোনো মহিলা।

সম্প্রতি প্রচারের আলোয় উঠে এসেছিলেন জয়া। ওড়িশার বালাসোরে মর্মান্তিক রেল দুর্ঘটনাকাণ্ডে অপারেশন এবং বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের সদস্য হিসেবে সংবাদ শিরোনামে উঠে এসেছিল তাঁর নাম। প্রায় ৩০০ জনের মতো প্রাণ হারিয়েছিলেন ওই দুর্ঘটনায়। দুর্ঘটনার পরে জটিল সিগন্যালিং সিস্টেম ব্যাখ্যা করতে দেখা গিয়েছিল জয়াকে।

একটি বিজ্ঞপ্তি উদ্ধৃত করে পিটিআই জানিয়েছে, “মন্ত্রিপরিষদের নিয়োগ কমিটি (ACC) ভারতীয় রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিসেস (IRMS)-এর সদস্য জয়া বর্মা সিনহাকে রেলওয়ে বোর্ডের চেয়ারপার্সন এবং চিফ এগ্‌জিকিউটিভ অফিসার (CEO) পদে নিয়োগের অনুমোদন দিয়েছে।”

আগামী ১ সেপ্টেম্বর বা তার পরে দায়িত্ব গ্রহণ করবেন জয়া। এই পদে তাঁর মেয়াদ ২০২৪ সালের ৩১ আগস্ট পর্যন্ত থাকবে। তবে আগামী ১ অক্টোবর অবসর নেওয়ার কথা রয়েছে তাঁর। কিন্তু নতুন পদের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত তাঁকে পুনর্নিয়োগ করা হবে বলে জানা গিয়েছে।

জয়া এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী। তিনি ভারতীয় রেলওয়ে ট্রাফিক সার্ভিসে যোগ দেন ১৯৮৮ সালে। উত্তর রেল, দক্ষিণপূর্ব রেলেও কাজ করেছেন।

এ ছাড়াও ঢাকায় ভারতীয় হাইকমিশনে বাংলাদেশের রেলওয়ে উপদেষ্টা হিসেবে চার বছর কাজ করেছেন। তিনি বাংলাদেশে থাকাকালীন কলকাতা থেকে ঢাকা মৈত্রী এক্সপ্রেস উদ্বোধন করা হয়েছিল। ইস্টার্ন রেলের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার হিসেবে শিয়ালদহ ডিভিশনেও তিনি কাজ করেছেন।

আরও পড়ুন: ইপিএফ-এ নতুন নিয়ম! কার্যকর নাম, আধার, জন্ম তারিখ এবং ৮টি অন্য বিবরণ সংশোধনে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.