ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে সুদের হার বাড়বে কি? বৈঠকে অর্থমন্ত্রক

currency

সুখবরের অপেক্ষায় ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (National Saving Certificate) বা এনএসসি (NSC)-তে বিনিয়োগকারীরা। সূত্রের খবর, ত্রৈমাসিক ভিত্তিতে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার পরিবর্তন করে চলেছে কেন্দ্রীয় সরকার। এনএসসি হল সেই সমস্ত ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে একটি, যেটির সুদের হার ত্রৈমাসিক ভিত্তিতে পর্যালোচনা করা হয়।

জানা গিয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বর বৈঠকে বসছে অর্থমন্ত্রক। ২০২৩-২৪ সালের অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে এনএসসি-র সুদের হার পর্যালোচনা করা হতে পারে ওই বৈঠকে। এমন পরিস্থিতিতে, এনএসসি অ্যাকাউন্টধারীরা আশাবাদী যে সরকার আবারও এই প্রকল্পের সুদের হার বাড়াবে। এর ফলে গ্রাহকরা আরও বেশি রিটার্নের সুবিধা পেতে পারেন।

তবে ফিনান্সিয়াল এক্সপ্রেসের রিপোর্ট অনুযায়ী, এনএসসি-তে সুদের হার বৃদ্ধির সম্ভাবনা খুবই কম। বিশেষজ্ঞদের মতে, বর্তমানে এনএসসি-র সুদের হারে কোনো পরিবর্তনের আশা কম। বলে রাখা ভালো, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে বর্তমানে গ্রাহকদের জন্য ৭.৭ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। এই হার চক্রবৃদ্ধির ভিত্তিতে দেওয়া হয়, তবে সুদের পরিমাণ শুধুমাত্র পাঁচ বছরের শেষে অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়।

এই সুদের হার যে কোনো বড়ো ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে দেওয়া সুদের হারের চেয়ে ভালো। এমনকী, পোস্ট অফিসের পাঁচ বছরের টাইম ডিপোজিটের থেকে বেশি। ফলে বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির দিকে তাকিয়ে সরকার আসন্ন ত্রৈমাসিকের জন্য এনএসসি-তে সুদের হার ৭.৭ শতাংশে অপরিবর্তিত রাখতে পারে।

প্রসঙ্গত, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট হল একটি সরকার-সমর্থিত নিরাপদ বিনিয়োগ স্কিম। যেখানে কোনো বিনিয়োগকারী মোট পাঁচ বছরের জন্য বিনিয়োগ করতে পারেন। এই প্রকল্পের আওতায়, সরকার বর্তমানে বার্ষিক ভিত্তিতে ৭.৭ শতাংশ সুদের হার অফার করছে। এই স্কিমের অধীনে, গ্রাহকরা আয়করের ধারা ৮০সি-এর অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ছাড় পান।

আরও পড়ুন: এলআইসি-র এই স্কিমে একবার প্রিমিয়াম দিন, সারা জীবন পেনশন, মিলবে ঋণ সুবিধাও

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.