৫ বছরে পাঁচগুণ! ভারতে উৎপাদন বৃদ্ধির পরিকল্পনা অ্যাপলের

apple

আইফোন নির্মাতা সংস্থা অ্যাপলের নয়া পরিকল্পনা। আগামী ৪-৫ বছরের মধ্যে ভারতে নিজের উৎপাদন পাঁচগুণেরও বেশিতে নিয়ে যেতে চায় সংস্থা। সংবাদ সংস্থা পিটিআই-এর রিপোর্ট অনুযায়ী, আইফোনের উৎপাদন বাড়িয়ে প্রায় ৩.৩২ লক্ষ কোটি টাকায় (৪০ বিলিয়ন ডলার) নিয়ে যেতে চাইছে অ্যাপল।

গত কয়েক বছর ধরেই ভারতের বাজারে নিজের ক্ষমতা বাড়িয়ে চলেছে অ্যাপল। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বাজারে বিনিয়োগ বাড়ানোর কথাও জানিয়েছেন কর্তৃপক্ষ। তাঁদের মতে, গত আর্থিক বছরে উৎপাদন ক্ষমতা ৭ বিলিয়ন ডলার অতিক্রম করেছে।

বর্তমানে ভারতে আইফোন তৈরি করে অ্যাপল। ইতিমধ্যেই ভারত থেকে মোবাইল ফোনের বৃহত্তম রফতানিকারক হয়ে উঠেছে সংস্থা। তবে উৎপাদন পরিধি আরও বিস্তৃত করার ভাবনা নিয়ে এগোচ্ছে তারা। জানা গিয়েছে, আগামী বছর থেকে এ দেশে এয়ারপড তৈরি শুরু করবে অ্যাপল।

সম্প্রতি অ্যাপলের আইফোন ১৫ সিরিজ লঞ্চ হয়েছে। এই সিরিজের চারটি মডেল বাজারে এসেছে। তবে, আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস নামে দু’টি ভেরিয়েন্ট ভারতে তৈরি করছে অ্যাপল। শুক্রবার লঞ্চের দিনে এই ফোন কেনার জন্য লম্বা লাইন পড়তেও দেখা গিয়েছে। কেউ ভোর থেকে তো কেউ মাঝরাত থেকে। নতুন আইফোনের উপর মানুষের উৎসাহ আরেকটু বাড়িয়ে তুলতে বেশ কিছু চমকপ্রদ অফার নিয়ে হাজির হয়েছে সংস্থা। জানা যাচ্ছে, আইফোন ১৪ সিরিজের তুলনায় ১০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে আইফোন ১৫ সিরিজের বিক্রি।

মর্গ্যান স্ট্যানলির একটি সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে, ভারতের স্মার্টফোন বাজার ক্রমশ প্রসারিত হচ্ছে। এমন পরিস্থিতিতে আইফোন নির্মাতা সংস্থা অ্যাপলের কাছে তা একটা বড়ো সুযোগ হিসেবে আবির্ভূত হতে পারে। সেই হিসেবে আগামী ১০ বছরে ভারতে অ্যাপলের ব্যবসার মূল্য পৌঁছাতে পারে ৪০ বিলিয়ন ডলারে।

আরও পড়ুন: ৫০ বিপিএস অতিরিক্ত সুদ! এসবিআই-এর এই স্কিমে বিনিয়োগের শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.