স্টারবাকসের নতুন সিইও লক্ষ্মণ নরসিমহন, দেখুন মার্কিন সংস্থায় ভারতীয় বংশোদ্ভূত সিইও-দের তালিকা

লক্ষ্মণ নরসিমহন
লক্ষ্মণ নরসিমহন

বিবি ডেস্ক: পুনে ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং স্নাতক। রেকিটের চিফ এগজিকিউটিভ অফিসার পদ থেকে পদত্যাগ করেছেন লক্ষ্মণ নরসিমহান (Laxman Narasimhan)। এখন তিনি কফি জায়ান্ট স্টারবাকস (Starbucks)-এর নতুন সিইও।

পাঁচ দশকের পুরনো, জনপ্রিয় কফি চেন স্টারবাকস কফি কোম্পানির সিইও পদে নিযুক্ত হয়েছেন লক্ষ্মণ। সারা বিশ্বে প্রায় ৩৪ হাজার স্টোর রয়েছে সংস্থার। ৫৫ বছর বয়সি লক্ষ্মণ এর আগে যুক্তরাজ্য-ভিত্তিক রেকিট বেনকিজারের সিইও ছিলেন।

লক্ষ্মণের এই নতুন নিয়োগের মাধ্যমেই মাইক্রোসফ্‌ট সিইও সত্য নাদেলা, অ্যাডোবের সিইও শান্তনু নারায়ণ, অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই এবং টুইটার প্রধান পরাগ আগরওয়াল-সহ মার্কিন-ভিত্তিক বিশ্বব্যাপী সংস্থাগুলির নেতৃত্বে ভারতীয় বংশোদ্ভূত সিইওদের তালিকা ক্রমশ লম্বা হচ্ছে। বলে রাখা ভালো, প্রায় ১২ বছর পেপসিকোর সিইও হিসাবে কাজ করেছিলেন ইন্দ্রা নুয়ি। ২০১৮ সালে তিনি পদত্যাগ করেন।

কর্পোরেট অঙ্গন ছাড়াও শিক্ষা, তথ্য প্রযুক্তি ক্ষেত্রের পাশাপাশি বৈজ্ঞানিক গবেষণায় শীর্ষ পদে অধিষ্ঠিত হয়েছেন ভারতীয় বংশোদ্ভূতরা। গত শতাব্দীর নয়ের দশক থেকে ভারতীয় বংশোদ্ভূত কর্পোরেটদের শীর্ষ পদে অধিষ্ঠান বিস্তৃত হতে শুরু করে। নয়ের দশকের মাঝামাঝি সময়ে রহম অ্যান্ড হাসের চেয়ারম্যান ও সিইও হন রাজ গুপ্তা। দ্য হার্টফোর্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস গ্রুপ, ইনক-এর সিইও ও চেয়ারম্যান রাম আয়ার এবং ইউএস এয়ারওয়েজের সিইও হিসেবে পদোন্নতি ঘটে রাকেশ গাঙ্গওয়ালের।

বর্তমানে মার্কিন সংস্থায় ভারতীয় বংশোদ্ভূত সিইও

সত্য নাদেলা: সিইও, মাইক্রোসফ্‌ট

পরাগ আগরওয়াল: সিইও, টুইটার

অরবিন্দ কৃষ্ণা: চেয়ারম্যান এবং সিইও, আইবিএম

বিবেক শঙ্করন: প্রেসিডেন্ট এবং সিইও, অ্যালবার্টসন্স

সঞ্জয় মেহরোত্র: প্রেসিডেন্ট এবং সিইও, মাইক্রন টেকনোলজি

শান্তনু নারায়ণ: চেয়ারম্যান এবং সিইও, অ্যাডোব ইনক

সিএস বেঙ্কটকৃষ্ণ: সিওই, বার্কলে

সুন্দর পিচাই: সিইও, গুগল এবং অ্যালফাবেট

পুণীত রঞ্জন: সিওই, দেলয়েত

রেবতী অদ্বৈত: সিইও, ফ্লেক্স

আরও পড়ুন: এ বার কি নিফটির পরবর্তী গন্তব্য ২১,৫০০?

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.