উচ্চ-প্রযুক্তি নির্ভর গোশালা গড়বেন বিড়লারা, আর্থিক বিনিয়োগের প্রস্তাব মধ্যপ্রদেশ সরকারকে

cow
প্রতীকী ছবি

বিবিডেস্ক: মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমলনাথের দু’দিনের মুম্বই সফরে আলোচনায় উঠে এল গোশালা নির্মাণের প্রস্তাব। জানা গিয়েছে, উচ্চ-প্রযুক্তি নির্ভর ‘গোশালা’ নির্মাণে আর্থিক বিনিয়োগের প্রস্তাব দিল বিড়লারা।

শিল্পপতি কুমার মঙ্গলম বিড়লা জানিয়েছেন, আগামী ১৮ মাসের মধ্যে বিড়লা গ্রুপের সামাজিক সৃজনশীল প্রকল্পের অধীনে (সিএসআর) মধ্যপ্রদেশে ১০০টি উচ্চ-প্রযুক্তি নির্ভর গোশালা তৈরিতে তাঁরা প্রস্তুত।

মধ্যপ্রদেশের বিগত বিজেপি সরকারের কর্মসূচিতেও ছিল এই গোশালা নির্মাণ। পথহারা গোরুর কল্যাণে একাধিক উদ্যোগ নেওয়া হয়েছিল সে সময়। একই ভাবে সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে কংগ্রেসের নির্বাচনী প্রতিশ্রুতিতেও উঠে এসেছিল এ ধরনের উদ্যোগের কথা। ‘গো-রাজনীতি’র প্রসঙ্গ তুলে বিজেপির সমালোচনায় সরব হয়েও মধ্যপ্রদেশ কংগ্রেস স্থানীয় আবেগকে মান্যতা দিয়ে গোরুর কল্যাণে একাধিক উদ্যোগের কথা ইসতেহারে তুলে ধরে।

বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেসের অন্যতম প্রধান প্রতিশ্রুতি ছিল ‘গোশালা’ তৈরি করা। চলতি বছরের জানুয়ারিতে কংগ্রেস সরকার ঘোষণা করেছিল, রাস্তায় প্রায় এক লক্ষ পথহারা গোরু থাকার জন্য চার মাসের মধ্যে এক হাজার গোশালা তৈরি করবে।

কিন্তু প্রকল্পটি নিয়ে সরকারের বিড়ম্বনার কারণে তা ক্রমশ বিলম্বিত হয়। এই প্রকল্পের জন্য সরকার অন্যান্য শিল্পগোষ্ঠীর সঙ্গেও যোগাযোগ করে। স্বাভাবিক ভাবে বিড়লাসের এই প্রস্তাব মধ্যপ্রদেশ সরকারকে কিছুটা স্বস্তি দিতে পারে বলে ধারণা ওয়াকিবহাল মহলের।

পড়তে পারেন: পাকিস্তান বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করায় আশঙ্কায় উত্তরবঙ্গের চা শিল্প

পশুপালন বিভাগ সূত্রে জানা গিয়েছে, সরকার ইতিমধ্যে অন্য পাঁচটি সংস্থার সঙ্গে আগামী পাঁচ বছরে ৩০০ ‘স্মার্ট’ গোশাল নির্মাণের জন্য একটি ‘নন-বাইন্ডিং’ চুক্তি স্বাক্ষর করেছে। শীঘ্রই ওই সংস্থাগুলি চারটি গোশালা নির্মাণের কাজ শুরু করতে পারে বলে জানা গিয়েছে।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.