অক্টোবরে অফারের হাতছানি! কোন ব্যাঙ্কে গৃহঋণে সুদের হার কত

home loan2

নিজের একটা বাড়ির স্বপ্ন প্রত্যেকেরই। কিন্তু পর্যাপ্ত অর্থের প্রয়োজন। সেক্ষেত্রে অনেকেই সাহায্য নেন গৃহঋণ বা হোম লোন (Home loan)-এর। বিভিন্ন ব্যাঙ্ক অথবা ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠান গৃহঋণ দিয়ে থাকে। বিভিন্ন জায়গায় গৃহঋণে সুদের হার একেক রকম। ফলে এ ধরনের ঋণ নেওয়ার আগে কোথায় কত সুদের হার, সেটা ভালো করে দেখে নেওয়া উচিত।

এমনিতে বাড়ির জন্য বিনিয়োগ একটি স্থায়ী সম্পদ হিসেবেই ধরে নেওয়া যেতে পারে। যে কোনো ব্যক্তির কাছেই নিজের বাড়ি কেনা গুরুত্বপূর্ণ একটি বিষয়। সেই জায়গায় ঋণ নিয়ে বাড়ি কেনা মানে দীর্ঘমেয়াদি আর্থিক প্রভাব। ঋণের টাকা মাসে মাসে নির্দিষ্ট সময় পর্যন্ত পরিশোধ করতে হয়। তা হলে ঋণ নিয়ে বাড়ি কেনার জন্য গ্রাহককে অবশ্যই বিভিন্ন ব্যাঙ্কের অফারগুলি যাচাই করে নিতে হবে। বিশেষ করে, চলতি অক্টোবর মাস উৎসবের মরশুম। এসময় বিভিন্ন ব্যাঙ্ক বিভিন্ন ধরনের অফার নিয়ে এসেছে।

ব্যাঙ্ক অব বরোদা

ব্যাঙ্ক অব বরোদা ৩০ লক্ষ টাকার গৃহঋণে ৮.৪০ শতাংশ থেকে ১০.৬০ শতাংশ পর্যন্ত সুদের হার অফার করছে। মোট ঋণের পরিমাণের ০.৫০ শতাংশ পর্যন্ত ঋণ প্রক্রিয়াকরণ ফি হিসেবে নিচ্ছে এই ব্যাঙ্ক।

ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া

ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া নিজের গ্রাহকদের কাছ থেকে গৃহঋণের উপর ৮.৪০ থেকে ১০.৮০ শতাংশের মধ্যে সুদের হার নিচ্ছে। প্রসেসিং ফি মোট পরিমাণের ০.৫০ শতাংশ বা সর্বোচ্চ ১৫ হাজার টাকা পর্যন্ত নেওয়া হতে পারে।

আইডিবিআই ব্যাঙ্ক

আইডিবিআই ব্যাঙ্ক ৮.৪৫ থেকে ১২.২৫ শতাংশ পর্যন্ত সুদের হার অফার করছে গৃহঋণে। পাশাপাশি, গ্রাহকদের ৫ হাজার টাকা থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত প্রসেসিং ফি হিসাবে দিতে হবে এই ব্যাঙ্কে।

ইন্ডিয়ান ব্যাঙ্ক

গৃহঋণে ৮.৪৫ শতাংশ থেকে ১০.২০ শতাংশের মধ্যে সুদের হার অফার করছে ইন্ডিয়ান ব্যাঙ্ক। মোট ঋণের পরিমাণের ০.২৫ শতাংশ পর্যন্ত প্রক্রিয়াকরণ ফি হিসাবে চার্জ করা হতে পারে।

ইউকো ব্যাঙ্ক

২০ বছরের মেয়াদে ইউকো ব্যাঙ্ক থেকে ৩০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিলে আপনাকে ৮.৪৫ থেকে ১২.৬০ শতাংশ হারে সুদ মেটাতে হবে। এতে, ব্যাঙ্ককে প্রসেসিং ফি হিসাবে দেড় হাজার টাকা থেকে ১৫ হাজার টাকা দিতে হবে।

আরও পড়ুন: বিটকয়েন, ইথারে পতন! প্রভাব বেশিরভাগ ক্রিপ্টোকারেন্সির দামে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.