আপনার ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে গেছে? এই তারিখের মধ্যে আপডেট করুন, অন্যথায় জরিমানা

ড্রাইভিং লাইসেন্স (DL), রেজিস্ট্রেশন সার্টিফিকেট (RC) এবং পারমিটের বৈধতার মেয়াদ বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার।

বিবি ডেস্ক: শেষ কয়েক দিন ধরে দেশে করোনারভাইরাসে সংক্রমিতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এ দিকে, কোভিড-১৯ মহামারির প্রেক্ষিতে সরকার গাড়ি-বাইকের নথি, যেমন ড্রাইভিং লাইসেন্স (DL), রেজিস্ট্রেশন সার্টিফিকেট (RC) এবং পারমিটের বৈধতার মেয়াদ ৩০ জুন, ২০২১ পর্যন্ত বাড়িয়েছে।

সড়ক পরিবহণ ও জাতীয় সড়ক মন্ত্রক একটি নির্দেশিকায় বলেছে, ফিটনেস, পারমিট, ড্রাইভিং লাইসেন্স, রেজিস্ট্রেশন এবং অন্যান্য কাগজপত্রের বৈধতার মেয়াদ বাড়ানো হয়েছে। যে সমস্ত নথির বৈধতা ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে  ৩১ মার্চ, ২০২১-এর মধ্যে শেষ হয়ে গিয়েছে বা যাবে, কিন্তু লকডাউনের কারণে সেগুলি পুনর্নবীকরণ করা যায়নি, সেগুলি আগামী ৩০ জুনের মধ্যে পুনর্নবীকরণ করিয়ে নিলেই চলবে।

একাধিক বার বেড়েছে বৈধতার মেয়াদ

এর আগে মোটর ভেহিকলস অ্যাক্ট, ১৯৮৮ এবং কেন্দ্রীয় মোটর ভেহিকলস রুলস, ১৯৮৯-এর আওতায় নথিগুলির বৈধতার মেয়াদ বাড়িয়ে ২০২০ সালের ৩০ মার্চ, ৯ জুন, ২৪ আগস্ট, ২৭ ডিসেম্বর এ ধরনের নির্দেশিকা জারি করা হয়েছিল।

মন্ত্রকের একটি পরামর্শবার্তায় রাজ্যগুলিকে বলা হয়েছে, ১ ফেব্রুয়ারি থেকে যে নথিগুলির মেয়াদ শেষ হয়ে গিয়েছে, সেগুলির বৈধতা ৩০ জুন, ২০২১ অবধি বৈধ বলে গণ্য করা হবে।

সংশ্লিষ্ট বিভাগগুলির উদ্দেশে মন্ত্রক বলেছে, এ জাতীয় নথিপত্রের বৈধতার মেয়াদ ৩০ জুন, ২০২১ পর্যন্ত মান্যতা দেবে সমস্ত সংশ্লিষ্ট সংস্থা বা কর্তৃপক্ষ। এটা নাগরিকদের পরিবহণ সম্পর্কিত পরিষেবা পেতে সাহায্য করবে।

৩০ জুনের পরে জরিমানা

এর আগে একাধিক বার বৈধতার সময়সীমা বাড়ানো হলেও এটাই শেষ বার বলে উল্লেখ করেছে মন্ত্রক। নাগরিকরা যাতে অযথা হয়রানির শিকার না হন বা সমস্যায় না পড়েন, সে দিকে তাকিয়ে সিদ্ধান্ত বাস্তবায়নের নির্দেশ দিয়েছে মন্ত্রক।

ওই নির্দেশিকায় রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির উদ্দেশে স্পষ্ট ভাবেই বলা হয়েছে, এই ধরনের নথিগুলির বৈধতা ৩০ জুন, ২০২১ পর্যন্ত ধার্য করতে হবে। কিন্তু এই নির্দিষ্ট তারিখ পার হয়ে যাওয়ার পরেও সেগুলির বৈধতার মেয়াদ বাড়ানো না হলে জরিমানা করা যেতে পারে।

আরও পড়তে পারেন: সুখবর! এখন প্যান কার্ড তৈরি করানো যাচ্ছে পোস্ট অফিসেও

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.