গ্রাহকদের আধার অথেন্টিকেশনের অনুমতি পেল ২২টি আর্থিক সংস্থা

aadhaar

অ্যামাজন পে (Amazon Pay) এবং হিরো ফিনকর্প (Hero FinCorp)-সহ মোট ২২টি আর্থিক সংস্থাকে গ্রাহকদের আধার-ভিত্তিক প্রমাণীকরণ (Aadhaar-based authentication) করার অনুমতি দিল অর্থমন্ত্রক।

অর্থমন্ত্রক একটি বিজ্ঞপ্তিতে বলেছে, এই ২২টি সংস্থা ইতিমধ্যেই পিএমএলএ-এর আওতায় শর্ত পূরণ করছে। এই সংস্থাগুলি নিজের গ্রাহকদের আধার নম্বর ব্যবহার করে পরিচয় এবং অন্যান্য বিবরণ যাচাই করতে পারবে।

অ্যামাজন পে (ইন্ডিয়া) এবং হিরো ফিনকর্প ছাড়াও এই ২২টি আর্থিক সংস্থার মধ্যে রয়েছে গোদরেজ ফিনান্স (Godrej Finance), আদিত্য বিড়লা হাউজিং ফিনান্স (Aditya Birla Houseing Finance), টাটা মোটরস ফিনান্স সলিউশন (Tata Motors Finance Solution), আইআইএফএল ফিনান্স (IIFL Finance) এবং মাহিন্দ্রা রুরাল হাউজিং ফিনান্স লিমিটেড (Mahindra Rural Housing Finance Ltd) ইত্যাদি।

বিশেষজ্ঞদের মতে, অর্থপাচার প্রতিরোধ আইনের আওতায় এই ২২টি সংস্থাকে যেমন গ্রাহকের আধার-ভিত্তিক যাচাইকরণের অনুমতি দেওয়া হয়েছে, তেমনই এই পদ্ধতি অনুসরণ করে অন্য যোগ্য সংস্থাগুলিকেও একই ধরনের সুবিধা দেওয়া যেতে পারে।

বলে রাখা ভালো, পিএমএলএ-র অধীনে নির্ধারিত যাচাইকরণের অন্যান্য পদ্ধতিগুলির মধ্যে রয়েছে আধার আইনের অধীনে অফলাইন যাচাইকরণ, পাসপোর্টের ব্যবহার এবং অন্য কোনো সরকারীভাবে বৈধ নথি বা শনাক্তকরণের মতো পদ্ধতি। সেক্ষেত্রে গ্রাহকরা নিজের পছন্দ মতো যাচাইকরণের পদ্ধতি বেছে নিতে পারেন।

আরও পড়ুন: এয়ার ইন্ডিয়ায় পাইলট নিয়োগ, এক সপ্তাহে ৭০০-র বেশি আবেদন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.