ফাসট্যাগের সঙ্গে শীঘ্রই জুড়বে গাড়ির বিমা?

car bike

যে কোনো গাড়ির ক্ষেত্রে বিমা (insurance) আবশ্যিক। তবে রাস্তায় এখনও বিপুল সংখ্যক যানবাহনের বিমা নেই। এই পরিস্থিতি বদলাতে কেন্দ্রীয় সরকারের কাছে বিশেষ আর্জি বিমা সংস্থাগুলির। তাদের দাবি, বিমাবিহীন যানবাহনগুলিকে ফাসট্যাগ (FASTag) অ্যাকাউন্টগুলির সঙ্গে লিঙ্ক করা উচিত।

সূত্র উদ্ধৃত করে টাইমস নাও-এর খবরে বলা হয়েছে, সরকারের কাছে প্রস্তাব পাঠিয়েছে বিমা সংস্থাগুলি। রাস্তায় বিমাবিহীন যানবাহনের একটি উদ্বেগজনক বৃদ্ধির পরিপ্রেক্ষিতে এই প্রস্তাবটি দেওয়া হয়েছে। ভারতের সমস্ত যানবাহনের আনুমানিক ৪০-৫০ শতাংশ বিমার আওতায় নেই এখনও।

ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়ার (IRDAI) সঙ্গে সাম্প্রতিক বিমা মন্থন বৈঠকে, প্রস্তাবটি নিয়ে আলোচনা করা হয়েছিল যেখানে গাড়ির বিমার অবস্থা পরীক্ষা করার জন্য সড়ক ও জাতীয় সড়ক মন্ত্রকের ‘বাহন’ অ্যাপ ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছিল।

জানা গিয়েছে, কেন্দ্র এমন একটি ব্যবস্থা নিয়ে আলোচনা করছে যা গাড়ির মালিকদের জন্য বাধ্যতামূলক তৃতীয় পক্ষের বিমা কভার প্রদান করবে। এমনিতে বিমাবিহীন যানবাহন ধরলে ট্র্যাফিক পুলিশ বা পরিবহণ বিভাগ তা বাজেয়াপ্ত করে বা বন্ধ করে দেয়।

প্রসঙ্গত, যদি যানবাহনের থার্ড-পার্টি পলিসি ফাসট্যাগ অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত হয়ে যায়, তা হলে হাইওয়েতে চলমান বিমাবিহীন যানবাহনগুলিকে সহজেই চিহ্নিত করা যাবে। এ ছাড়াও তাৎক্ষণিক ভাবে বিমাবিহীন গাড়িগুলি থেকে থার্ড-পার্টি বিমার প্রিমিয়ামও কেটে নেওয়া যেতে পারে।

বিমা সংস্থাগুলির দাবি

১. ফাসট্যাগ অ্যাকাউন্টের সঙ্গে যানবাহনের বিমা পলিসির লিঙ্ক

২. অন-দ্য-স্পট থার্ড পার্টি ইন্স্যুরেন্স বন্দোবস্ত

৩. লিঙ্ক করা ফাসট্যাগ অ্যাকাউন্ট থেকে প্রিমিয়াম কেটে নেওয়া

৪. ফাসট্যাগ টোল অতিক্রম করার জন্য বিমাবিহীন যানবাহন নিশ্চিত করবে

৫. ভারতীয় রাস্তায় ৫০ শতাংশ যানবাহন বিমাবিহীন

৬. বিমাবিহীন যানবাহন শনাক্ত করতে ‘বাহন’ অ্যাপ

আরও পড়ুন: আধার-প্যান লিঙ্কের শেষ তারিখ ৩১ মার্চ, অনলাইনে কী ভাবে করবেন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.