ছাত্র এবং গবেষকদের জন্য শহরে অর্থশিল্পের গবেষণাগার

নিজস্ব প্রতিনিধি : শহরে উদ্বোধন হলো অর্থশিল্পের গবেষণাগার। যার মাধ্যমে উপকৃত হবেন হিসেবশাস্ত্র, বাণিজ্য এবং অর্থশাস্ত্রের গবেষক এবং পড়ুয়ারা। অভিনব এই গবেষণাগারটি তৈরি করেছে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়।

সম্প্রতি তাদের পার্ক স্ট্রিট ক্যাম্পাসে একটি অনুষ্ঠানের মাধ্যমে উদ্বোধন করা হয় এই অর্থশিল্পের গবেষণাগারটি। হিসেবশাস্ত্রের গবেষণায় এই ল্যাব বড় সুযোগ করে দেবে বলে মনে করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জানা গিয়েছে, অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এই গবেষণাগারে থাকবে বাণিজ্য এবং অর্থনীতি সম্পর্কিত সমস্ত বড় ডাটাবেস। মাত্র একটি ক্লিকেই গবেষক ও হিসেবশাস্ত্রের পড়ুয়ারা পেয়ে যাবেন প্রয়োজনীয় সমস্ত তথ্য। স্টক এক্সচেঞ্জ এবং অন্যান্য সংস্থাগুলির সঙ্গে অনলাইন সংযোগ এবং আদানপ্রদানের ব্যবস্থাও। যারা আরও গবেষণা করতে চান তাঁদের জন্য থাকবে দেশ-বিদেশের নানা জার্নাল ব্যবহারের সুবিধা। এমনকি রিয়েল-টাইম ভিত্তিতে ইক্যুইটি ট্রেডে অংশ নেওয়ার জন্য প্রধান স্টক এক্সচেঞ্জের লাইভ ফিড থাকবে।

এই ল্যাবরেটরি গবেষক এবং ছাত্রদের পরিসংখ্যান, অপারেশনাল গবেষণা এবং জড়িত ক্ষেত্রে প্রশিক্ষণে সহায়তা করবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.