আরও বেশি ইপিএস পেনশনের জন্য আবেদন করার সময়সীমা শেষ, ফের বাড়বে কি?

penson

এমপ্লয়িজ পেনশন স্কিম (EPS)-এর অধীনে আরও বেশি পেনশনের জন্য আবেদন করার শেষ দিন মঙ্গলবার (১১ জুলাই, ২০২৩)।

কেউ যদি এখনও উচ্চতর পেনশনের জন্য নিজের যৌথ আবেদনপত্র জমা না দিয়ে থাকেন, তা হলে সেই কাজটি আজই সেরে ফেলতে হবে। কারণ, এই তারিখের পরে অনলাইন যৌথ আবেদনপত্র আর গ্রহণ করবে না এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO)। তবে ফের যদি সময়সীমা বাড়ানো হয়, তা হলে অন্য কথা।

সময়সীমা বেড়েছে একাধিক বার

বলে রাখা ভালো, ২০২২ সালের নভেম্বরের রায়ে এই প্রকল্পে আবেনদনের সময়সীমা ৩ মার্চ পর্যন্ত বাড়ানোর নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। তার পর থেকে এই সময়সীমা আরও তিন বার বাড়িয়েছে ইপিএফও। শেষ বার, গত ২৬ জুনের বিজ্ঞপ্তিতে জানানো হয়, আরও বেশি ইপিএস পেনশনের জন্য আবেদন করার সময়সীমা ২৬ জুন থেকে ১১ জুলাই, পর্যন্ত বাড়ানো হয়েছে।

সর্বোচ্চ আদালতের রায়ে স্পষ্ট করে বলা হয়েছে, শুধুমাত্র নির্দিষ্ট কিছু যোগ্য কর্মচারী উচ্চ ইপিএস পেনশনের জন্য আবেদন করতে পারবেন। বিশেষজ্ঞদের মতে, ইপিএস-৯৫ (EPS-95) ফ্যামিলি পেনশনভোগীরা উচ্চতর পেনশনের জন্য আবেদন করতে পারবেন না।

একজন কর্মচারী কী ভাবে আবেদন করার জন্য যোগ্যতার মানদণ্ড পূরণ করতে পারেন, তা দেখে নিন নীচে:

কারা আবেদন করতে পারবেন

শুধুমাত্র নির্দিষ্ট কিছু কর্মচারী ইপিএস-এর অধীনে উচ্চতর পেনশনের জন্য আবেদন করার যোগ্য। একটি গ্রুপ এমন কর্মচারীদের নিয়ে গঠিত যাঁরা ১ সেপ্টেম্বর, ২০১৪-র আগে অবসর নিয়েছিলেন এবং প্রকৃত মজুরি অবদান রেখেছিলেন, কিন্তু তাদের উচ্চতর পেনশন আবেদনগুলি ইপিএপও প্রত্যাখ্যান করেছিল।

অন্য দলটি হল সেই সব কর্মচারীদের, যাঁরা ১ সেপ্টেম্বর, ২০১৪-র আগে কাজ করছিলেন এবং তারপর থেকে কাজ চালিয়ে গেলেও উচ্চতর পেনশনের জন্য আবেদন করার সুযোগ পাননি। যেসব কর্মচারীরা ১ সেপ্টেম্বর, ২০১৪-য় কর্মরত ছিলেন এবং এর পরে অবসর নিয়েছেন, তাঁরাও উচ্চতর ইপিএস পেনশনের জন্য আবেদন করার যোগ্য।

কোথায় আবেদন জানাবেন

ইপিএফও মেম্বার সেবা পোর্টালে (EPFO Member Sewa) একটি অনলাইন লিঙ্ক শেষ তারিখ পর্যন্ত সক্রিয় রয়েছে। একজন কর্মচারী যৌথ আবেদন পেনশন ফর্ম জমা দিতে ওই পোর্টালে যেতে পারেন। মনে রাখবেন, আবেদন প্রক্রিয়াটিকে আরও মসৃণ করতে আপনাকে পিডিএফ ফরম্যাটে প্রাসঙ্গিক নথিগুলি আপলোড করতে হবে।

আরও পড়ুন: প্রবীণ নাগরিকদের বিশেষ এফডি-তে বিনিয়োগের সময়সীমা বাড়াল এইচডিএফসি ব্যাঙ্ক

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.