পথ দুর্ঘটনায় মারা গেলেন সাইরাস মিস্ত্রি, টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান সম্পর্কে ৭টি তথ্য

মুম্বই: পথ দুর্ঘটনায় মৃত্যু টাটা সন্সের (Tata Sons)-এর প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির (Cyrus Mistry)। রবিবার মুম্বইয়ের পালঘরে পথ দুর্ঘটনায় মৃত্যু হল তাঁর। মৃত্যুকালে বয়স হয়েছিল ৫৪ বছর।

জানা গিয়েছে, রবিবার দুপুরে অমদাবাদ থেকে মুম্বইয়ে মার্সিডিজে করে ফিরছিলেন সাইরাস। তাঁর গাড়ি ডিভাইডারে ধাক্কা মারে। পালঘরের কাছে সওয়া ৩টে নাগাদ সূর্য নদীর সেতুর উপরে দুর্ঘটনাটি ঘটে।

এক নজরে সাইরাস মিস্ত্রি

১. ১৯৬৮ সালের ৪ জুলাই মুম্বইয়ে জন্ম শিল্পপতি সাইরাস মিস্ত্রির।

২. ভারতীয় কোটিপতি শিল্পপতি পালোনজি মিস্ত্রির ছোটো ছেলে তিনি।

৩. লন্ডনের ইম্পিরিয়াল কলেজ অব সায়েন্স, টেকনোলজি অ্যান্ড মেডিসিন থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক সাইরাস। ম্যানেজমেন্টে মাস্টার্স করেছেন লন্ডন বিজনেস স্কুল থেকে।

৪. ২০০৬ সালে টাটা সন্স বোর্ড থেকে তাঁর বাবা পালোনজি মিস্ত্রি অবসরের পর সাইরাস টাটা বোর্ডে যোগ দেন। ছ’বছর পর ২০১২ সালে টাটা গোষ্ঠীর চেয়ারম্যান পদ থেকে রতন টাটা সরে যান। তার পরই সেই পদে আসেন সাইরাস। ২০১৬ পর্যন্ত চেয়ারম্যান পদে ছিলেন সাইরাস।

৫. টাটা পরিবারের বাইরে থেকে দ্বিতীয় ব্যক্তি, যিনি গ্রুপের ১৪২ বছরের ইতিহাসে শীর্ষপদে অধিষ্ঠিত হন। তাঁর আগে একমাত্র নৌরজি সারকলাতওয়ালা ওই পদে ছিলেন।

৬. ২০১৬ সালের অক্টোবরে সাইরাসকে টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে নাটকীয় ভাবে অপসারণ করা হয়। টাটা সন্সের অব্যবস্থাপনার অভিযোগ এনে ন্যাশনাল কোম্পানি ল’ অ্যাপিলেট ট্রাইব্যুনাল (এনসিএলএটি)-তে গিয়েছিলেন সাইরাস।

৭. টাটা সন্সের চেয়ারম্যান পদে নিয়োগের আগে ১৯৯১-এ শাপুরজি পালোনজি গোষ্ঠীতে যোগ দেন। ওই সংস্থায় ম্যানেজিং ডিরেক্টর ছিলেন তিনি।

আরও পড়ুন: উৎসবের মরশুমে ছন্দে ফিরছে বাজার, চিনা পণ্যের ব্যবসা কমতে পারে ৭৫ হাজার কোটির!

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.