ক্রিপ্টোকারেন্সি লেনদেনে দুর্নীতি রুখতে বড়সড় পদক্ষেপ কেন্দ্রের

cryptocurrency

এ বার থেকে আর্থিক তছরুপের (PMLA) আওতায় পড়বে ক্রিপ্টোকারেন্সিও (Cryptocurrency)। বুধবার একটি নির্দেশিকা জারি করে নয়া নিয়মের বিষয়টি জানিয়ে দিল কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

বিটকয়েনের মতো কারেন্সির পাশাপাশি ভারচুয়াল সম্পত্তিতেও (Virtual Asset) এ বার থেকে কার্যকর হবে আর্থিক তছরুপের অভিযোগ। সরকারের তরফে জানানো হয়েছে, ডিজিটাল সম্পদের উপর নজরদারি বাড়াতেই নতুন নির্দেশিকা আনা হচ্ছে। তা ছাড়াও ক্রিপ্টোকারেন্সির দেদার দুর্নীতি আটকাতেও কড়া পদক্ষেপ করছে কেন্দ্র।

আয়কর আইন অনুযায়ী, ভার্চুয়াল ডিজিটাল অ্যাসেট বলতে ক্রিপ্টোগ্রাফিক উপায়ে ব্যবহার হওয়া তথ্য, কোড, নম্বরগুলিও গ্রাহ্য হবে। বলা হয়েছে কোনো সন্দেহজনক কার্যাবলী দেখলে ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে তা জানাতে হবে। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED) আর্থিক তছরূপ আইনে তদন্ত করে। ইতিমধ্যে তারা বেশ কিছু ক্রিপ্টো কোম্পানি নিয়ে তদন্ত করছে। তার মধ্যে আছে কয়েন সুইচ কুবের (CoinSwitch Kuber), ওয়াজিরএক্স।

এখন ক্রিপ্টো কারেন্সি ক্রমশ বাড়ছে। তার অপব্যবহার ঠেকাতে লাগাম পরানোর কথা উঠছিল বিভিন্ন মহল থেকে। সেই জায়গায় এই পদক্ষেপ গুরুত্বপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। উল্লেখ্য, ক্রিপ্টো কারেন্সি হল ডিজিটাল কারেন্সি। যেখানে বিনিময়ের জন্য ক্রিপ্টোগ্রাফিকে ব্যবহার করা হয়। ডিজিটাল ওয়ালেটে এটা স্টোর হয়। কোনো ব্যাঙ্কের উপর এটা নির্ভর করে না।

ইতিমধ্যেই ক্রিপ্টো থেকে আয়ের উপর কর ধার্য করা হয়েছে। ২০২২-২৩ আর্থিক বছরের বাজেটে ঘোষণা করা হয়, ক্রিপ্টো থেকে আয়ের উপর ৩০ শতাংশ হারে কর দিতে হবে। এ ছাড়াও, ভার্চুয়াল ডিজিটাল সম্পদ স্থানান্তরের উপরও আয়কর আইনের ১৯৪এস ধারার অধীনে উৎসে ১ শতাংশ টিডিএস (TDS) চালু করা হয়েছে।

নয়া পদক্ষেপে জানিয়ে দেওয়া হল, ভার্চুয়াল ডিজিটাল অ্যাসেটস পিএমএলএ আইনের আওতায় আসবে। ওই বিজ্ঞপ্তির গেজেটে মন্ত্রকের পক্ষ থেকে বিনিয়োগকারীদের সতর্ক করা হয়েছে। তাতে বলা হয়েছে ভার্চুয়াল ডিজিটাল সম্পত্তি হস্তান্তর কিংবা বিনিময় করাও এই আইনের আওতায় আসবে।

আরও পড়ুন: Meta-য় আবারও কর্মী ছাঁটাই! এ বার কাজ হারাবেন কয়েক হাজার

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.