ভারতে আসতে ভালবাসেন বিল গেটস, কারণ…

gates

সম্প্রতি ভারত ভ্রমণে এসেছিলেন মাইক্রোসফটের (Microsoft) সহ-প্রতিষ্ঠাতা এবং বর্তমানে বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি বিল গেটস (Bill Gates)। শুধুমাত্র ভ্রমণের জন্যই তাঁর এ দেশে আসা নয়। জানিয়েছেন, এই সফর তাঁকে ভবিষ্যতের ব্যাপারে আশাবাদী করে তুলেছে।

ভারত সফরে এসে মুম্বই, দিল্লি এবং বেঙ্গালুরু ভ্রমণ করেছিলেন বিল গেটস। রাজনৈতিক নেতা, আমলা, সমাজসেবী এবং বিজ্ঞানী-সহ আরও অনেকের সঙ্গেই তিনি দেখা করেছিলেন।

সাম্প্রতিক একটি ব্লগ পোস্টে নিজের মনের কথা লিখেছেন বিল গেটস। লেখেন, এই সফর তাঁর কাছে এতটা উদ্দীপক যে তিনি “আবার ফিরে যাওয়ার জন্য অপেক্ষা করতে পারবেন না”। তিনি নিজের ভ্রমণের সময় কী ভাবে মানুষের সঙ্গে সাক্ষাৎ করেছেন সে সম্পর্কেও বর্ণনা দিয়েছেন। বিশ্বের স্বাস্থ্য, জলবায়ু এবং উন্নয়ন চ্যালেঞ্জগুলির সমাধান খুঁজতে তাঁরা কী ভাবে উদ্ভাবন, বিজ্ঞান এবং সহযোগিতার শক্তি ব্যবহার করছেন তা তাঁকে শিখিয়েছেন।

গেটসের কথায়, “আমি ভারত সফর করতে ভালোবাসি কারণ প্রতিটি সফরই শেখার একটি অবিশ্বাস্য সুযোগ থাকে”।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও সাক্ষাৎ করেছিলেন বিল গেটস। তবে এ সবের বাইরে চলার পথে এক কিশোর ব্রিজ চ্যাম্পিয়নের সঙ্গে সাক্ষাতের কথা জানিয়েছেন বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি। জানিয়েছেন, “ভারতের সবচেয়ে জনপ্রিয় দুই ইউটিউবার-এর সঙ্গে মজার কথোপকথন করেছি এবং আমি একটি ইলেকট্রিক রিকশাও চালিয়েছি”!

দিল্লিতে ইলেকট্রিক রিকশা চালানো প্রসঙ্গে গেটস লেখেন, তিনটি চাকা আছে, নেই দূষণ, এবং কোনো শব্দ করে না। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে এই ধরনের নতুন উদ্ভাবন দেখতে পাওয়া সবসময়ই উত্তেজনাপূর্ণ।

আরও পড়ুন: ৯ হাজারের বেশি জন ঔষধি কেন্দ্র খোলা হয়েছে, দাবি কেন্দ্রীয় মন্ত্রীর

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.