৯ হাজারের বেশি জন ঔষধি কেন্দ্র খোলা হয়েছে, দাবি কেন্দ্রীয় মন্ত্রীর

medicine

সাধারণ মানুষের কাছে স্বাস্থ্য পরিষেবা আরও সহজে পৌঁছে দিতে সারা দেশে ৯ হাজারের বেশি জন ঔষধি কেন্দ্র (Jan Aushadhi Kendra) খুলেছে কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার এমনটাই জানালেন কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ভূপেন্দর যাদব।

জন ঔষধি দিবস ২০২৩ প্রোগ্রামে বক্তৃতা করার সময় মন্ত্রী বলেন, এই কেন্দ্রগুলিতে কম দামে ওষুধ পাওয়া যায়। এছাড়াও, মহিলাদের সুবিধার জন্য, জন ঔষধি কেন্দ্রগুলিতে সস্তায় স্যানিটারি প্যাডও পাওয়া যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে এ বছরের শেষ নাগাদ দেশে ১০টি জন ঔষধি কেন্দ্র খোলার লক্ষ্যে কাজ করছে সরকার।

২০০৮ সালের নভেম্বরে রাসায়নিক ও সার মন্ত্রকের ফার্মাসিউটিক্যালস বিভাগ প্রধান মন্ত্রী ভারতীয় জন ঔষধি কেন্দ্র চালু করেছিল। ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত ৩০০টি কেন্দ্র খোলার লক্ষ্য অর্জন করেছিল বিভাগ। ২০২০ সালের ৬ হাজার আউটলেট খোলার লক্ষ্যও পূরণ হয়েছিল।

গত অর্থবছরে জনৌষধী কেন্দ্রের সংখ্যা ৮ হাজার ৬১০টি থেকে এখন ৯ হাজারের এসে পৌঁছেছে। সারা দেশে ৭৬৬টি জেলার মধ্যে ৭৪৩টিতেই জনৌষধী কেন্দ্র স্থাপিত হয়েছে।

এই প্রকল্পটি ফার্মাসিউটিক্যালস অ্যান্ড মেডিক্যাল ডিভাইস ব্যুরো অব ইন্ডিয়া (PMBI) মাধ্যমে বাস্তবায়িত হয়। সংস্থার পণ্যের ঝুড়িতে রয়েছে ১,৭৫৯ রকমের ওষুধ এবং ২৮০ রকমের সার্জিক্যাল আইটেম।

বলে রাখা ভালো, পিএমবিজেপি-এর অধীনে পাওয়া ওষুধগুলির দাম ব্র্যান্ডেড ওষুধের তুলনায় ৫০-৯০ শতাংশ কম। সামগ্রিক ভাবে বিক্রিও বেড়েছে অভূতপূর্ব। এতে জন ঔষধির ব্যাপক গ্রহণযোগ্যতা বেড়েছে বলে দাবি সরকারের।

আরও পড়ুন: Meta-য় আবারও কর্মী ছাঁটাই! এ বার কাজ হারাবেন কয়েক হাজার

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.