বেসরকারিকরণের আগে কর্মীদের স্বেচ্ছাবসর প্রকল্প চালু ভারত পেট্রোলিয়ামে

বিবি ডেস্ক: অভ্যন্তরীণ বিজ্ঞপ্তি জারি করে শ্রমিকদের স্বেচ্ছাবসর প্রক্রিয়া শুরু করে দিল রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারত পেট্রোলিয়াম লিমিটেড কর্পোরেশন (BPC)। এই স্বেচ্ছাবসর বিজ্ঞপ্তি সংস্থার বেসরকারিকরণ প্রক্রিয়া শুরুর আগে ধাপ বলে মনে হচ্ছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘বিভিন্ন ব্যক্তিগত কারণে সংস্থার যে সমস্ত কর্মীরা চাকরি ছেড়ে দিতে চান তাদের কথা ভেবে কোম্পানি একটি স্বেচ্ছাবস প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছে। যে কর্মীরা আগামী দিনে নিজের পদে কাজ করতে চাইছেন না তাঁরা এই প্রকল্পের অধীনে স্বেচ্ছাবসরের জন্য আবেদন করতে পারেন।

প্রকল্পটির নাম দেওয়া হয়েছে ভারত পেট্রোলিয়াম ভলেন্টারি রিটায়ারমেন্ট স্কিম ২০২০ (BPVRS-2020)। ২৩ জুলাই থেকে প্রকল্পে আবেদন করার প্রক্রিয়া শুরু হয়েছে, চলবে ১৩ আগস্ট পর্যন্ত।


আরও পড়ুন : কোভিড ১৯ পরিস্থিতিতে অনলাইন বিক্রি বেড়েছে, ১০০ কোটি বিনিয়োগ করে অনলাইনে জোর অ্যাময় ইন্ডিয়ার


এ বিষয়ে সংবাদসংস্থা পিটিআইকে সংস্থার এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, বেসরকারি পরিচালকমণ্ডলীর হাতে চলে গেলে যে সমস্ত কর্মীরা আর সংস্থায় চাকরি করতে ইচ্ছুক নন তাঁরা এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

বিমিসিইএলের ৫২.৭৮ শতাংশ অংশীদারিত্ব সরকার বিক্রি করে দেবে বলে জানা গিয়েছে। ওই সংস্থা মোট কর্মী সংস্থা ২০ হাজারের কাছাকাছি। এর মধ্যে ৫-১০ শতাংশ স্বেচ্ছাবসর নিতে পারেন বলে ওই আধিকারিক পিটিআইকে জানিয়েছেন।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.