পাশাপাশি সুপার কার থেকে ভিন্টেজ কার! দু’বছর পর নয়া উদ্যমে শুরু হচ্ছে অটো এক্সপো

auto

অংশ নিচ্ছে না বেশ কিছু খ্যাতনামী সংস্থা। পুরোপুরি সঙ্গে নেই বাজারও। এত প্রতিকূলতার মধ্যেও টানা দু’বছর পর শুরু হচ্ছে দেশের সবচেয়ে বড় গাড়ি মেলা ‘অটো এক্সপো ২০২৩’ (Auto Expo 2023)। করোনার জন্য পর পর দু’বছর বন্ধ ছিল এই মেলা।

কোথায় হবে এই মেলা

নতুন প্রযুক্তি, ভাবনা এবং গাড়ি ক্রেতা-সহ সংশ্লিষ্ট মহলের কাছে তুলে ধরতে বিশ্ব জুড়েই এমন গাড়ির মেলার আয়োজন হয়। এটি গাড়ি শিল্পের কাছে অন্যতম শক্তিশালী বিপণন ও প্রচার কৌশল। ভারতের এই মেলা ইতিমধ্যেই বিশ্বে সমাদৃত। এটি দু’ভাগে আয়োজন করা হয়। গ্রেটার নয়ডায় (Greater Noida) বসে গাড়ির মেলা। আর দিল্লির প্রগতি ময়দানে (Delhi Pragati Maidan) যন্ত্রাংশ শিল্পের মেলা।

কারা থাকছে না

গাড়ি সংস্থাগুলির সংগঠন সিয়ামের ডিজি রাজেশ মেনন জানান, গ্রেটার নয়ডার মেলায় এ বার প্রায় ৮০টি সংস্থা অংশ নিচ্ছে। এর মধ্যে ৪৬টি সংস্থা গাড়ি তৈরি করে। পরিচিত সংস্থাগুলির অধিকাংশই থাকছে। তবে সূত্রের খবর, থাকবে না মহিন্দ্রা (Mahindra), বিএমডব্লিউ (BMW), মার্সিডিজ় বেঞ্জ (Mercedes Benz), অডি (Audi), ফোক্সভাগেন (Volkswagen), নিসান (Nissan) ইত্যাদি। আর যন্ত্রাংশ শিল্পের মেলায় ৮০০টিরও বেশি সংস্থা হাজির হচ্ছে। যন্ত্রাংশ শিল্পের সংগঠন অ্যাকমার ডিজি বিন্নি মেহতা বলেন, ২০২০ সালের চেয়ে সংস্থার সংখ্যা প্রায় ২০০টি বেশি। থাকছে কানাডা, জার্মানি, ব্রিটেন, আমেরিকা-সহ ১৫টি দেশের অংশগ্রহণকারীরাও।

কী চমক

রাজেশ বলেন, গাড়ির পাশাপাশি সংস্থাগুলি বিভিন্ন ধরনের বৈদ্যুতিক ও হাইব্রিড (প্রথাগত জ্বালানি ও বৈদ্যুতিক) প্রযুক্তি তুলে ধরবে। হোন্ডা মোটরসাইকল (Honda Motorcycle), হিরোমোটো কর্প, টিভিএস, বজাজ অটো, মারুতি-সুজ়ুকি, টয়োটা কির্লোস্কর মোটর দেখাবে প্রাকৃতিক গ্যাস, বায়ো ফুয়েল বা জৈব জ্বালানির (ইথানল) প্রযুক্তি ও গাড়ির ‘প্রোটোটাইপ’।

এমন মেলাকে বরাবরই নতুন গাড়ি বাজারে আনা বা ভবিষ্যৎ ভাবনা তুলে ধরার মঞ্চ হিসেবে ব্যবহারের জন্য মুখিয়ে থাকে সংস্থাগুলি। সিয়াম সূত্রের খবর, দুইয়ে মিলে এমন গাড়ির সংখ্যা হবে ৭৫টি। এর মধ্যে পাঁচটি গাড়ি বিশ্বে প্রথম এই মঞ্চ থেকেই বাজারে আসবে। মেলায় দামি ও বিলাসবহুল ‘সুপার কার’ প্রদর্শনেরও আলাদা মঞ্চ থাকবে। থাকবে পুরনো গাড়ির (ভিন্টেজ কার) মঞ্চও।

আরও পড়ুন: কর বাঁচাতে ভরসা রাখতে পারেন ইএলএসএস-এর উপর, কী ভাবে কাজ করে এই প্রকল্প

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.