পাখির চোখ ভবিষ্যতের জ্বালানি, দু’বছর পর শুরু গাড়ি মেলা

auto

পেট্রল পাম্প থেকে পাওয়ার প্লাগ— গাড়ির জ্বালানি নিয়ে তাঁর করা এই একট মন্তব্যের মধ্যে দিয়েই যেন বাঁধা হয়ে গেল গাড়ি মেলার মূল সুর। তিনি শাহরুখ খান (Shahrukh Khan)। দু’বছর পর শুরু হওয়া গাড়ি মেলার (অটো এক্সপো) (Auto Expo 2023) উদ্বোধনে এসে তিনি বললেন, ‘‘পেট্রল পাম্প থেকে পাওয়ার প্লাগে পৌঁছে গিয়েছি আমরা।’’

আরও পরিবেশবান্ধব গাড়ি

বুধবার থেকে গ্রেটার নয়ডায় শুরু হয়ে গেল অটো এক্সপো (Auto Expo 2023)। শাহরুখের বেঁধে দেওয়া সুরে সওয়ার হয়ে গাড়ি সংস্থাগুলির কর্তারা জানালেন, শুধু বৈদ্যুতিক নয়, অদূর ভবিষ্যতে আরও একগুচ্ছ পরিবেশবান্ধব জ্বালানি (Eco friendly car) নির্ভর প্রযুক্তির গাড়ি বাজারে আসতে চলেছে।

আমদানি খরচ ও দূষণ কমাতে বৈদ্যুতিক গাড়ির ব্যবহারেই জোর দিচ্ছে কেন্দ্র। যদিও তার সহায়ক পরিবেশ গড়ে তুলতে এখনও বহু পথ বাকি। দামও বিপুল। পাশাপাশি শিল্পের দাবি, বৈদ্যুতিক গাড়িই (Electric Car) একমাত্র পরিবেশবান্ধব পরিবহণ প্রযুক্তি হতে পারে না। তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে পেট্রল-ইথানল মিশ্রণ, সিএনজি, এলএনজি, হাইড্রোজেন জ্বালানি নির্ভর প্রযুক্তি। সেটাই এ বারের মেলার মূল ভাবনা।

কনসেপ্ট কার

হুন্ডাইয়ের বিপণন দূত শাহরুখ সংস্থার একটি বৈদ্যুতিক গাড়ির উদ্বোধনী অনুষ্ঠানেই গাড়ির জ্বালানির বিবর্তনের কথা বলেন। তার ঠিক আগে মারুতি সুজ়ুকি-ও বৈদ্যুতিক এসইউভি গাড়ির ভাবনার ভিত্তিতে একটি মডেল (কনসেপ্ট কার) (Concept Car) প্রদর্শন করেছে। সুজ়ুকি মোটর কর্পোরেশনের প্রেসিডেন্ট তোশিহিরো সুজ়ুকির বক্তব্য, বৈদ্যুতিকের পাশাপাশি, হাইব্রিড (পেট্রল-বৈদ্যুতিক), সিএনজি-সহ বিভিন্ন বিকল্প জ্বালানিতে জোর দেবেন তাঁরা। এ দিন বৈদ্যুতিক-সহ একগুচ্ছ বিকল্প জ্বালানির গাড়ির ভাবনাভিত্তিক মডেল তুলে ধরে টাটা মোটরসও (Tata Motors)। সংস্থার চেয়ারম্যান এন চন্দ্রশেখরনের দাবি, প্রাথমিক ভাবনার তুলনায় দ্রুত গতিতেই বিকল্প জ্বালানির পথে এগোচ্ছে ভারত।

আরও পড়ুন: চাহিদা বাড়ছে হোমিওপ্যাথির! চাই সদর্থক পদক্ষেপ, মত ওষুধ প্রস্তুতকারক থেকে চিকিৎসকদের

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.