সাশ্রয়কর বাড়ির ক্রেতা কমছে, এক বছরে বিক্রি কমেছে অর্ধেকেরও বেশি

housing

রিয়েল এস্টেট সেক্টরের সামগ্রিক বৃদ্ধি ঘ‌টেছে শেষ কয়েক বছরে। তবে এরই মধ্যে, সাশ্রয়ী মূল্যের বাড়ির বিক্রিতে ক্রমাগত পতন হচ্ছে। সাম্প্রতিক এক রিপোর্টে এ বিষয়ে উদ্বেগজনক পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনটিতে দেখা যাচ্ছে যে, ২০২৪ সালের মার্চ মাসে শেষ হওয়া ত্রৈমাসিকে সাশ্রয়কর মূল্যের বাড়ির বিক্রয় অর্ধেকেরও বেশি হ্রাস পেয়েছে। অন্য দিকে, বিলাসবহুল বাড়ির চাহিদা শক্তিশালী রয়েছে।

হাউজিং ব্রোকারেজ ফার্ম প্রপটাইগারের উদ্ধৃতি দিয়ে পিটিআই-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে যে জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে, মোট বাড়ি বিক্রিতে সাশ্রয়ী মূল্যের বাড়ির অংশ ২২ শতাংশে নেমে এসেছে। এক বছর আগের একই ত্রৈমাসিকে, মোট বিক্রিতে সাশ্রয়ী মূল্যের বাড়ির অংশীদারিত্ব ছিল ৪৮ শতাংশ।

প্রপটাইগারের তথ্য অনুযায়ী, ২০২৪ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে দেশের আটটি বড় শহরে মোট ১ লাখ ২০ হাজার ৬৪০টি বাড়ি বিক্রি হয়েছে। এটি এক বছরের আগের একই সময়ের তুলনায় ৪১ শতাংশ বেশি। এক বছর আগে, ২০২৩ সালের জানুয়ারি-মার্চে প্রধান আটটি শহরে মোট বাড়ি বিক্রি হয়েছিল ৮৫ হাজার ৮৪০টি।

২০২৪ সালের মার্চ মাসের ত্রৈমাসিকে, মোট ২৫ লাখ টাকার কমদামি বাড়ির মোট বিক্রির শতকরা হার ছিল ৫ শতাংশ। কম খরচের আবাসন বিভাগ, অর্থাৎ ২৫ লাখ টাকার কম দামের বাড়িগুলি এক বছর আগে মোট বাড়ি বিক্রিতে ১৫ শতাংশ অবদান রেখেছিল। একইভাবে, ২৫ লক্ষ থেকে ৪৫ লক্ষ টাকা দামের বাড়ির মোট বিক্রির শতকরা হার এই সময়ের মধ্যে ১৭ শতাংশে নেমে এসেছে, যা এক বছর আগে ২৩ শতাংশ ছিল। ৪৫ লক্ষ টাকার নীচের বাড়িগুলি সাশ্রয়ী মূল্যের বিভাগে গণনা করা হয়৷

আরও পড়ুন: ‘সুপার অ্যাপ’ আনছে রেল, এক জায়গায় মিলবে সব সুবিধা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.