Connect with us

খবর

ডিসেম্বর থেকেই বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ করবে আদানি গোষ্ঠী

ডিসেম্বর থেকেই ঝাড়খণ্ডের গোড্ডা জেলার বিদ্যুৎ কেন্দ্র থেকে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ করতে চায় আদানি গোষ্ঠী।

Published

on

black metal current posts

ডিসেম্বর থেকেই ঝাড়খণ্ডের গোড্ডা জেলার বিদ্যুৎ কেন্দ্র থেকে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ করতে চায় আদানি গোষ্ঠী। গোড্ডায় ১ হাজার ৬০০মেগাওয়াট ক্ষমতার কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র তৈরি করছে আদানি পাওয়ার। শীতেই ওই বিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিটে উৎপাদ শুরু হবে। সেই ইউনিটের বিদ্যুৎ বাংলাদেশকে দেবে আদানি পাওয়ার।

গৌতম আদানির সঙ্গে সাক্ষাৎ

চারদিনের সফরে ভারতে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিল্লিতে পা রেখেই আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানির সঙ্গে দেখা করেন হাসিনা। এর পর তাঁর টুইটার অ্যাকাউন্টে বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রশংসা করে আদানি লেখেন, ‘চলতি বছরের ১৬ ডিসেম্বরের মধ্যে ১ হাজার ৬০০ মেগাওয়াট গোড্ডা বিদ্যুৎ প্রকল্প এবং বাংলাদেশের সঙ্গে বিদ্যুৎ সরবরাহ লাইন চালু করার বিষয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’

ওই বিদ্যুৎকেন্দ্র থেকে থেকে বিদ্যুৎ সরবহাহের ব্যাপারে বাংলাদেশের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। সেই চুক্তি অনুসারে আগামী ২৫ বছর ওই কেন্দ্র থেকে ১ হাজার ৪৯৬ মেগাওয়াট বিদ্যুৎ কিনে নেবে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। তারা জানিয়েছে, চলতি বছরের ডিসেম্বরে ৭৪৮ মেগাওয়াট এবং আগামী বছরে আরও ৭৪৮ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হবে গোড্ডা থেকে।

সূত্রের খবর, বিদ্যুৎ সরবরাহের লাইন তৈরি হলেও বাংলাদেশে দুই উপকেন্দ্রের কাজ এখনও শেষ হয়নি। আপাতত অস্থায়ী উপকেন্দ্র থেকে পরীক্ষা-নিরীক্ষার জন্য ১৮ অগস্ট বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। গোড্ডার কেন্দ্রটির একটি ইউনিটের কাজ পুরোপুরি সম্পূর্ণ হলে ৫০ মেগাওয়াট করে বিদ্যুৎ সরবরাহ শুরু হবে। তার পর সক্ষমতা যাচাই করে বাণিজ্যিক ভাবে বিদ্যুৎ সরবরাহ করা হবে।

দায়িত্বে চিনা সংস্থা

গোড্ডা কেন্দ্র থেকে বিদ্যুৎ আনতে সরবরাহ লাইন তৈরির কাজ করছে চিনা সংস্থা সাংহাই ইলেকট্রিক। লকডাউনের কারণে কাজ বেশ কিছু সময় বন্ধ ছিল। ফের তারা কাজ শুরু করেছে। ডিসেম্বরের মধ্যে কাজ শেষ হয়ে যাবে বলে মনে কার হচ্ছে।

আরও পড়ুন : ৪টি কর সাশ্রয়কারী ফিক্সড ডিপোজিট, সুদের হার সাড়ে ৬ শতাংশের বেশি

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Advertisement