মিউচুয়াল ফান্ড: একই সঙ্গে সোনা ও রুপোয় বিনিয়োগ স্কিম এডেলউইসের

বিবি ডেস্ক: প্রাচীনকাল থেকেই ভবিষ্যতের সঞ্চয়ে সোনা-রুপোয় আগ্রহী মানুষ। মূল্যবান এই ধাতু চরম অসময়ে কাজ দেয়। আধুনিক যুগে বিনিয়োগের মাধ্যমেও ব্যাপক বদল এসেছে। দু:সময়ের ভাবনা তো রয়েইছে, পাশাপাশি ভালো অংকের রিটার্নের জন্যও অনেকেই বিনিয়োগ করেন সোনা-রুপোয়।

একই সঙ্গে সোনা এবং রুপোয় বিনিয়োগ

চাহিদার দিকে তাকিয়েই একটি দুর্দান্ত স্কিম নিয়ে এসেছে সম্পদ ব্যবস্থাপনা সংস্থা এডেলউইস অ্যাসেট ম্যানেজমেন্ট (Edelweiss Asset Management)। এই স্কিমে আপনি একই সঙ্গে সোনা এবং রুপোয় বিনিয়োগ করতে পারেন।

এই স্কিমের নাম এডেলউইস গোল্ড অ্যান্ড সিলভার ইটিএফ ফান্ড অফ ফান্ড (Edelweiss Gold and Silver ETF Fund of Fund)। এই ধরনের প্রথম মিউচুয়াল ফান্ড স্কিম যা একই সঙ্গে সোনা এবং রুপো, উভয় ক্ষেত্রেই বিনিয়োগ করা যায়। ২৪ আগস্ট শুরু হয়েছে এই স্কিমে বিনিয়োগ, সুযোগ রয়েছে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। অর্থাৎ, এই স্কিমে বিনিয়োগ করার জন্য আপনার হাতে মাত্র এক দিন সময় রয়েছে।

এই স্কিমটি চালু করার সময়, এডেলউইস এমএফ-এর সিইও, ডিরেক্টর রাধিকা গুপ্তা বলেছিলেন, বাজারে সোনা এবং রুপোয় আলাদা ভাবে বিনিয়োগের জন্য অনেক স্কিম রয়েছে। তবে একই সঙ্গে দু’টিতে বিনিয়োগ করা যায়, এমন কোনো স্কিম নেই।

সোনাকে ভবিষ্যতের বিনিয়োগ হিসেবে দেখা হয়। যা খারাপ সময়ে কাজ দেয়। অন্য দিকে, রুপো দ্রুত এবং উচ্চ হারে রিটার্ন দেয়। এমন পরিস্থিতিতে, এই মিউচুয়াল ফান্ডের মাধ্যমে, আপনি আরও ভাল রিটার্ন-সহ একটি নিরাপদ ভবিষ্যতের আশ্বাস পাবেন বলে দাবি করেন রাধিকা।

এডেলউইস গোল্ড অ্যান্ড সিলভার ইটিএফ মিউচুয়াল ফান্ডের বিশেষত্ব

এডেলউইস গোল্ড অ্যান্ড সিলভার ইটিএফ ফান্ড মিউচুয়াল ফান্ড হল এমন একটি ওপেন-এন্ডেড ফান্ডের স্কিম, যার মাধ্যমে কেউ একই সঙ্গে সোনা এবং রুপো, উভয় ক্ষেত্রেই বিনিয়োগ করা সম্ভব।

এটাই দেশের প্রথম মিউচুয়াল ফান্ড, যেখানে আপনি একই সঙ্গে সোনা এবং রুপো, উভয় ক্ষেত্রেই বিনিয়োগ করতে পারেন।

এই স্কিমে বিনিয়োগ করার জন্য কোনো লক ইন পিরিয়ড নেই, তবে আপনি যদি ১ বছরের আগে টাকা তুলে নেন, তা হলে আপনার বিনিয়োগ থেকে ১ শতাংশ কেটে নেওয়া হবে।

আপনি এই স্কিমে কমপক্ষে পাঁচ হাজার টাকা বিনিয়োগ করতে পারেন।

এই স্কিম থেকে আয় সোনা ও রুপোর দামের উপর নির্ভর করবে।

এর সাবস্ক্রিপশন বন্ধ হচ্ছে আগামী বুধবার (৭ সেপ্টেম্বর)।

আরও পড়ুন: ৪টি কর সাশ্রয়কারী ফিক্সড ডিপোজিট, সুদের হার সাড়ে ৬ শতাংশের বেশি

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.