বিদায় ২০০০! শনিবারই নোট বদলের শেষ দিন

currency

২ হাজার টাকার নোট নিয়ে একটি বড়ো সিদ্ধান্ত ঘোষণা করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)-এর। বাজার থেকে সরিয়ে নেওয়া হচ্ছে ‘গোলাপি নোট’। শনিবার (৩০ সেপ্টেম্বর) পর্যন্ত ব্যাঙ্কে জমা করা যাবে। কেন্দ্রীয় ব্যাঙ্কের ঘোষণা অনুযায়ী, আজ পর্যন্তই আইনত ব্যবহার করা যাবে ২ হাজার টাকার নোট।

শুক্রবার আরবিআই-এর তরফে জানানো হয়েছে, এরপর আর সময়সীমা বাড়ানো হবে না। ৩০ সেপ্টেম্বর, ২০২৩-এর মধ্যে ২০০০ টাকার নোট বদল করা না হলে আর সেটি ব্যাঙ্কেও জমা নেওয়া হবে না বলে জানিয়েছে আরবিআই।

মে থেকে এখনও আগস্ট পর্যন্ত প্রায় ৯৩ শতাংশ ২ হাজার টাকার নোট সিস্টেমে ফিরে এসেছিল বলে এর আগে জানিয়েছিল আরবিআই। ইতিমধ্যে বাকি টাকাও ফিরে এসেছে এবং সেজন্যই নোট বদলের সময়সীমা আর বাড়ানো হচ্ছে না বলে ওয়াকিবহাল মহলের অনুমান।

চলতি বছরের ১৯ মে আরবিআইয়ের তরফে বিবৃতি দিয়ে ২ হাজার টাকা প্রত্যাহার করে নেওয়ার কথা ঘোষণা করা হয়। ব্যাঙ্কে গিয়ে টাকা জমা করা বা ডিপোজিটের ক্ষেত্রে কোনো ঊর্ধ্বসীমা নির্ধারণ করেনি কেন্দ্রীয় ব্যাঙ্ক। অর্থাৎ, ব্যাঙ্কের চালু নিয়ম মতোই কোনো ব্যক্তি নিজের কাছে থাকা ২ হাজার টাকার নোট নিজের অ্যাকাউন্টে ফেলতে পারেন। এটিএম কর্নারে টাকা ডিপোজিটের মেশিনে আগের নিয়ম মতোই ২ হাজার টাকার নোট জমা করা যাবে। সেক্ষেত্রেও নতুন করে কোনো ঊর্ধ্বসীমা নির্ধারণ করা হয়নি। শুধুমাত্র ২ হাজার টাকার নোট বদল করার জন্য একটি সীমা বেঁধে দেওয়া হয়।

গত ২৩ মে থেকে ব্যাঙ্কে গিয়ে এই নোট বদল করা শুরু হয়। কিন্তু একসঙ্গে শুধুমাত্র ১০টি ২ হাজার টাকার নোট বা ২০ হাজার টাকা বদল করা যাবে আজ পর্যন্তই। এ ছাড়াও আরবিআই-এর ১৯টি আঞ্চলিক অফিস থেকেও নোট বদল করা যেতে পারে। সেক্ষেত্রেও একসঙ্গে ২ হাজার টাকার ১০টি নোট বা ২০ হাজার টাকা মূল্যের নোট বদল করা যাবে।

আরও পড়ুন: ৯ লক্ষ টাকার গৃহঋণে মিলবে ভরতুকি! নতুন প্রকল্প আনছে মোদী সরকার

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.