পোস্ট অফিসের এই স্কিমে আপনার টাকা ১০ বছরে দ্বিগুণ, জানুন কত সুদ পাবেন

India Post

বিবি ডেস্ক: এক দিকে কষ্টার্জিত সঞ্চয়ের নিরাপত্তা। অন্য দিকে, মোটাসোটা রিটার্ন। এই দু’টিই যদি এক সঙ্গে চান, তা হলে আপনার বিনিয়োগের গন্তব্য হওয়া উচিত পোস্ট অফিস। ডাক বিভাগে এমন কিছু সঞ্চয় প্রকল্প রয়েছে, যা ব্যাঙ্ক অথবা অন্য কোনো আর্থিক প্রতিষ্ঠানের তুলনায় বেশ জনপ্রিয়।

পোস্ট অফিসে এমন একটি স্কিম রয়েছে, যাতে আপনি দীর্ঘ সময়ের জন্য নিশ্চিত রিটার্ন পাবেন। আপনার বিনিয়োগ অল্প সময়ের মধ্যেই দ্বিগুণও হয়ে যাবে। এই স্কিমে, আপনি ব্যাঙ্কের স্থায়ী আমানতের (FD) থেকেও বেশি হারে সুদ পাবেন। পোস্ট অফিসের এই স্কিমের নাম কিসান বিকাশ পত্র (KVP)।

কিসান বিকাশ পত্র

এই প্রকল্পে এখন ৬.৯ শতাংশ হারে সুদ পাওয়া যায়। এখানে ন্যূনতম বিনিয়োগের পরিমাণ ১,০০০ টাকা হলেও কোনো ঊর্ধ্বসীমা নেই। বিনিয়োগকারীর বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। নাবালকের নামে বিনিয়োগ করলে অভিভাবকের মাধ্যমে করতে হয়। একক ভাবে ছাড়াও যৌথ ভাবে অ্যাকাউন্ট খোলা যায়। তিন জনের নামেও খোলা যায় এই অ্যাকাউন্ট। জমা হওয়া টাকার উপর আয়কর আইনের ৮০ সি ধারার কর ছাড় পাওয়া যায়।

এই প্ল্যানে বিনিয়োগ করলে তা ১২৪ মাসে (১০ বছর এবং ৪ মাস) দ্বিগুণ হতে পারে। তবে যে কোনো অপ্রত্যাশিত পরিস্থিতিতে সময়ের আগেই টাকা তুলে নিতে পারবেন।

কিসান বিকাশ পত্র সারা দেশের যে কোনো পোস্ট অফিস থেকে কেনা যাবে। একই সঙ্গে অ্যাকাউন্টটি এক পোস্ট অফিসের এক শাখা থেকে অন্য শাখায় স্থানান্তর করার সুবিধা রয়েছে। শুধু তাই নয়, এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির কাছেও স্থানান্তর করা যেতে পারে। রয়েছে নমিনির সুবিধাও।

মনে রাখবেন, আপনি যদি এই স্কিমে ৫০ টাকার বেশি বিনিয়োগ করেন, তাহলে নিজের প্যান কার্ডের বিশদ বিবরণ দিতে হবে। বাড়তি সুবিধা কিসান বিকাশ পত্রকে গ্যারান্টি হিসাবে ব্যবহার করে ঋণও নিতে পারেন।

আরও পড়ুন: বাজারে চালের দাম ঊর্ধ্বমুখী! উৎপাদন কমে যাওয়ায় আরও বাড়তে পারে

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.