ভারতে আইফোন উৎপাদনের জন্য বড়সড় বিনিয়োগ করছে অন্যতম বৃহৎ অ্যাপেল সরবরাহকারী পেগাট্রন

পেগাট্রন

বাংলাBiz ডেস্ক : গত কয়েক মাস ধরে গুরুত্বপূর্ণ ফোন ব্র্যান্ডগুলি ভারতে উৎপাদন এবং রপ্তানিতে আগ্রহ দেখিয়েছে। এর মধ্যে যেমন স্যামসঙ, শাওমি মতো সংস্থাও যেমন রয়েছে, তেমনই রয়েছে অ্যাপেলও।

উৎপাদনের পাশাপাশি কর্মসংস্থান, ট্রেনিং এবং দক্ষকর্মী তৈরির ক্ষেত্রেও গুরুত্ব দিচ্ছে সংস্থাগুলি।

দ্বিতীয় বৃহত্তম আইফোন উৎপাদক সংস্থা ভারতে পেগাট্রন ভারতে আইফোন উৎপাদনের জন্য বড়মাপের বিনিয়োগে করছে। ইটির একটি প্রতিবেদন অনুযায়ী ভারতে প্রায় ১,১০০ কোটি টাকা বিনিয়োগ করবে সংস্থাটি।

যদিও এই পরিমাণ অর্থ ঠিক কি কাজে লাগানো হবে জানা যায়নি। শুধু জানা গিয়েছে দীর্ঘমেয়াদী ক্ষেত্রে এই বিনিয়োগ করা হবে।

তাইওয়ানের এই বৃহত্তম উৎপাদক সংস্থাটি চেন্নাইয়ে নথীভুক্ত। কারখানা তৈরির জমি নিয়ে বর্তমানে রাজ্য সরকারের সঙ্গে আলোচনা চলছে। ২০২১ সালের শেষে দিকে অথবা ২০২২ সালে প্রথমে উৎপাদন শুরু হবে বলে মনে করা হচ্ছে ।

প্রকল্পটি ইতিমধ্যেই শুরু হয়ে যাওয়ার কথা ছিল কিন্তু কোভিড ১৯ কারণে পরিকল্পনা ধাক্কা খেয়েছে। পেগাট্রন এক বিবৃতিতে জানিয়েছে, ‘‘ কোভিড ১৯-এর কারণে কর্মীদের ভারতে যাওয়া ছিল, সে কারণে প্রকল্পের কাজে দেরি হয়েছে।’’

সংস্থাটি ইতিমধ্যে চিনে শ্রম-আইন লঙ্ঘনের মুখোমুখি হয়েছে।শিক্ষানবিশ কর্মীদের নাইটশিফট করানো এবং তাদের জন্য বরাদ্দকৃত কাজ বাধ্যতামূলক করার অভিযোগে রয়েছে তাদের বিরুদ্ধে। এই সমস্যা না মেটা পর্যন্ত তাদের ব্যবসা স্থগিত রাখার কথাও বলা হয়েছিল।

এই পরিস্থিতেই ভারতে তারা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.