গুগল, মেটা, অ্যামাজনের মতো সংস্থার এসএমএস পাঠানোর খরচ বাড়ল অনেকটাই

sms

নিজের পণ্য এবং পরিষেবার বাণিজ্যিক প্রচার এবং তা পৌঁছে দেওয়ার জন্য সংস্থাগুলি এসএমএসে বার্তা পাঠায় গ্রাহকের মোবাইলে। এ বার এক ধাক্কায় সেই খরচই বেড়ে গেল অনেকটা।

গুগল, মেটা, অ্যামাজনের মতো অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলির জন্য এসএমএস ট্যারিফ বাড়িয়ে দিয়েছে টেলিকম অপারেটররা। অর্থাৎ, ভারতীয় গ্রাহকদের মেসেজ পাঠানোর জন্য বাড়তি কড়ি গুনতে হবে বিদেশি সংস্থাগুলিকে।

জানা গিয়েছে, ভারতীয় গ্রাহকদের মেসেজ পাঠানোর খরচ ২৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে বিদেশি সংস্থাগুলির জন্য। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এ বার থেকে এ ধরনের একটি মেসেজ পাঠাতে সংস্থাগুলির কাছ থেকে ৪ টাকা নেবে টেলিকম অপারেটররা। ভারতীয় গ্রাহকদের কাছে ওটিপি, কনফারমেশন কোড এবং অন্যান্য আপডেটের মতো এসএমএস পাঠাতে ভারতীয় টেলিকম কোম্পানি যেমন রিলায়েন্স জিও, ভারতী এয়ারটেল এবং ভিআই তাদের কাছ থেকে অতিরিক্ত টাকা নেবে।

টেলিকম সংস্থাগুলির এই সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক সংস্থাগুলি। ইতিমধ্যেই এসএমএস এবং অ্যাপ বা ইমেলের মাধ্যমে ভারতীয় গ্রাহকদের সঙ্গে যোগাযোগের পরিমাণ কমিয়েছে অ্য়ামাজন এবং উবের। স্বস্তি পেতে তারা ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি (TRAI) এর দরজায় কড়া নাড়ছে বলেও জানা গিয়েছে।

নতুন করে বলার নয়, লগইন, আর্থিক লেনদেন, ডেলিভারি অর্ডার, ইত্যাদি-সহ বিভিন্ন বিজ্ঞপ্তির জন্য অ্যামাজন ভারতে এসএমএস/টেক্সট মেসেজের উপর ব্যাপকভাবে নির্ভর করে। শুধু কি তাই, মেটা তার ভারতীয় ব্যবহারকারীদের বার্তা পাঠাতে কোটি কোটি টাকা খরচ করে। তবে সমস্ত আন্তর্জাতিক মেসেজের প্রায় ২০ শতাংশ একাই পাঠায় অ্যামাজন।

সম্প্রতি, পেটিএম এবং গুগল পে অ্যাপ গ্রাহকদের ব্যাঙ্কিং লেনদেনের জন্য এসএমএস সতর্কতা পাঠানোর পরিমাণ হ্রাস করার পরিকল্পনা করেছে। এ বিষয়ে ভারতীয় টেলকম কোম্পানিগুলি বলেছে, বিদেশি সংস্থাগুলি ভারতের বাইরে তাদের অ্যাপ এবং ব্যবহারকারী ডেটাবেসগুলি হোস্ট করে। যা ভারতে অবস্থিত সার্ভারগুলির সঙ্গে যোগাযোগ করতে ব্যবহৃত হয় এবং তাই তাদের উপর আন্তর্জাতিক হারে চার্জ ধার্য করা উচিত।

আরও পড়ুন: সোনার দাম ২ মাসের সর্বনিম্ন, এটাই কি কেনার সময়?

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.