লকাডাউনে রোজগারের সুযোগ করে দিয়ে পুরস্কৃত তন্তুজ

তন্তুজ

বাংলাBiz ডেস্ক : কোভিড সংক্রমণ রুখতে জারি হয়েছিল লকডাউন। সেই লকডাউনে মানুষ এবং সংস্থার আয় ধাক্কা খেয়েছ। এই পরিস্থিতিতে ক্ষুদ্র ছোট ও মাঝরি শিল্পকে আয়ের সুযোগ করে দিয়ে পুরস্কার জিতে নিল রাজ্য সরকারে সংস্থা তন্তুজ।

সংস্থার হাতে পুরস্কার তুলে দিল দেশের অন্যতম থিঙ্কচ্যাঙ্ক সংস্থা ‘স্কচ’। তাদের সর্বোচ্চ স্কচ প্ল্যাটিনাম অ্যাওয়ার্ড (Scotch Platinum Award) তুলে দেওয়া হয়েছে তন্তুজকে।

তন্তুজ পশ্চিমবঙ্গ সরকারের অধীন খুব পুরানো একটি সংস্থা। অতিমারীর এই সময়ে ক্ষুদ্র, ছোট এবং মাঝারি শিল্প এবং স্বনির্ভর গোষ্ঠীগুলির থেকে প্রায় তিন কোটি সুতির মাস্ক এবং ২৫ লক্ষ পিপিই কিট কিনেছে।

এর পাশাপাশি এন-৯৫ মাস্কও কেনা হয়েছে প্রায় ৩লক্ষ।

সরকারের পক্ষ থেকে ওই সমস্ত সামগ্রী কেনার বরাত দিয়েছিল তন্তুত। ফলে এই স্কচের এই স্বীকৃতি রাজ্য সরকারেরও প্রাপ্য।

করোনা সংক্রমণের প্রকোপ ছড়িয়ে পড়ার শুরুতেই মাস্ক তৈরির জন্য স্বনির্ভর গোষ্ঠীকে কাজে লাগাতে নির্দেশ দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কী ভাবে স্বর্নিভর গোষ্ঠী এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলিকে কাজে লাগানো হবে তার ব্লুপ্রিন্ট তৈরি হয় নবান্নে। দায়িত্বও ভাগ করে দেওয়া হয়েছিল।

করোনা কালে সরকারি স্কুলগুলিতে প্রায় দেড় কোটি মাস্ক সরবরাহ করেছিল তন্তুজ।

কাদের পুরস্কার দেয় স্কচ গ্রুপ?

প্রতিবছর শিল্প, বাণিজ্য, অর্থনীতি, প্রযুক্তি এবং সামাজিক ক্ষেত্রে উৎকর্ষের জন্য বিভিন্ন সরকারি এবং বেসরকারি সংস্থাকে পুরস্কার দিয়ে থাকে স্কচ গ্রুপ। স্কচের প্ল্যাটিনাম অ্যাওয়ার্ড সেরা পুরস্কার হিসাবে কগণ্য করা হয়ে থাকে। এর আগেও তারা পশ্চিমবঙ্গ সরকারকে স্বীকৃতি দিয়েছে।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.