প্রথম ত্রৈমাসিকে মুনাফা বাড়ল এসবিআই-এর কারণটা কী?

sbi

বাংলাBiz ডেস্ক : ২০২০-২১ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে মুনাফা বড়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI)। শুক্রবার প্রকাশিত আর্থিক রিপোর্টে ব্যাঙ্ক জানিয়েছে গত বছরের একই সময়ের তুলনায় মুনাফা বেড়েছে ৮১ শতাংশ।

এবছর জুন ত্রৈমাসিকে ব্যাঙ্কের মুনাফা হয়েছে ৪.১৮৯.৩৪ কোটি টাকা। যা গত বছর ছিল ২,৩১২.২০ কোটি টাকা।

কারণটা কী?

করোনা অতিমারীর মধ্যে ৮১ শতাংশ লাভ করেছে এসবিআই। খুব স্বাভাবিক ভাবে প্রশ্ন আসে কী এর নেপথ্যে কারণটা কী?

সম্প্রতি নিজের জীবনবিমা সংস্থা এসবিআই লাইফের অংশীদারিত্ব বিক্রি করেছে ব্যাঙ্ক। সেটাই মুনাফা বৃদ্ধির নেপথ্যে কারণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এসবিআই লাইফ বিএনপি পরিবাস কার্ডিফ (BNP Paribas Cardif) এবং এসবিআইয়ের একটি যৌথ উদ্যোগ। এতে এসবিআই-এর অংশীদারিত্ব ছিল ৫৭.৬০ শতাংশ। ২.১ শতাংশ অংশীদারিত্ব বিক্রি করে দিয়ে স্টক এক্সচেঞ্জের মাধ্যমে বাজারে আরও ২,১০,০০,০০০ ইক্যুইটি শেয়ার ছাড়ে এসবিআই। সেটাই এই মুনাফা বৃদ্ধির অন্যমম কারণ বলে মনে করা হচ্ছে।

শুধুমাত্র এসবিআই লাইফের অংশীদারিত্ব বিক্রি করেই ১,৫৩৯.৭৩ কোটি টাকা লাভ করেছে এসবিআই।

এর সঙ্গে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি জানিয়েছে, মোটি অগ্রীমের শতাংশের হিসাবে ব্যাঙ্ক মোট অনুৎপাদক সম্পদের এপ্রিল জুন মাসে কমে হয়েছে ৫.৪৪ শতাংশ। যা আগের আর্থিক বছরের জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে ছিল ৬.১৫ শতাংশ।

কোভিড ১৯ পরিস্থিতিতে ব্যাঙ্কিং সেকটর নিয়ে উৎকণ্ঠা রয়েছে কেন্দ্রের । এই পরিস্থিতি স্টেট ব্যাঙ্কের জুন ত্রৈমাসিকের রিপোর্ট কিছু হলেও স্বস্তি দেবে সরকারকে।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.