ইএমআই মিস করার সম্ভাবনা আছে? চিন্তা করবেন না, আপনাকে চকোলেট পাঠাবে এসবিআই

SBI

সময়মতো ঋণের ইএমআই পরিশোধ নিশ্চিত করার জন্য একটি অভিনব উপায় অবলম্বন করছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া বা এসবিআই (SBI)। নিজের খুচরো ঋণগ্রহীতাদের জন্য মাসিক কিস্তিতে চকোলেটের প্যাকেট দিয়ে শুভেচ্ছা জানানোর অভিনব পন্থা। তবে এটা সবার জন্য নয়। ব্যাঙ্কের মতে, যে ঋণগ্রহীতার খেলাপি হওয়ার সম্ভাবনা রয়েছে, তাঁর বাড়িতেই চকোলেট পাঠানোর ভাবনা রয়েছে ব্যাঙ্কের।

আপনিও যদি এসবিআই-এর গ্রাহক হন এবং ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে থাকেন, তাহলে নিশ্চিত করতে হবে যে আপনি কোনও ইএমআই মিস করবেন না। অন্যথায় ব্যাঙ্ক এখন আপনার জন্য একটি বিশেষ স্কিম তৈরি করেছে। এসবিআই-এর এই স্কিম সেই সমস্ত গ্রাহকদের জন্য, যাঁদের নিয়ে ব্যাঙ্ক সন্দেহ রয়েছে যে, তাঁরা মাসিক পেমেন্ট মিস করতে পারেন। এখন তাঁদের সময়মতো কিস্তি পরিশোধ করতে ব্যাঙ্কে এই নতুন পরিকল্পনা নিয়ে এসেছে।

ব্যাঙ্ক জানিয়েছে, যে গ্রাহক ইএমআই দিচ্ছেন না, তাঁরা সাধারণত ব্যাঙ্কের রিমাইন্ডার কলে সাড়া দেন না। অর্থাৎ, সময়মতো ইএমআই মেটানোর ক্ষেত্রে তাঁদের ঢিলেমি রয়েছে। এই পরিস্থিতিতে, ব্যাঙ্ক এখন তাঁদের বাড়িতে সরাসরি চকোলেট পাঠিয়ে মাসিক কিস্তি মেটানোর কথা মনে করিয়ে দেবে।

এসবিআই এমন একটা সময়ে এই প্রচার নিয়ে এসেছে, যখন ব্যাঙ্কিং শিল্পে খুচরো ঋণের পরিমাণ বেড়েছে। খুচরো ঋণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে মাসিক কিস্তি খেলাপির ঘটনাও বেড়েছে। সমস্ত ব্যাঙ্কই ইএমআই এবং ঋণ পরিশোধের জন্য বিভিন্ন ধরনের প্রচার চালাচ্ছে। এ ক্ষেত্রে এসবিআই-এর এই চকোলেট স্কিমটি ঋণের টাকা পুনরুদ্ধারে কাজে দেবে বলেই আশা করা হচ্ছে।

এসবিআই-এর ম্যানেজিং ডিরেক্টর এবং রিস্ক, কমপ্লায়েন্স, স্ট্রেসড অ্যাসেটস-এর ইনচার্জ অশ্বিনী কুমার তিওয়ারি জানিয়েছেন, ব্যাঙ্কের এই প্রকল্প এখনও পাইলট পর্যায়ে রয়েছে। এসবিআই যা মাত্র ১০-১৫ দিন আগে শুরু করেছে। তবে প্রাথমিক প্রতিক্রিয়া বেশ ভালো এবং এই প্রচারের কারণে ঋণ আদায়ে উন্নতি হচ্ছে। তিনি বলেন, পাইলট পর্যায়ে ভালো ফল পাওয়া গেলে তা বৃহত্তর পরিসরে গ্রহণ করা যেতে পারে।

আরও পড়ুন: সুখবর! এ বার আসছে দেশের প্রথম বন্দে ভারত স্লিপার ট্রেন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.