সোনার গয়না কেনার নতুন নিয়ম, ১ এপ্রিল থেকে কার্যকর

gold jewellery

হলমার্ক আইডেন্টিফিকেশন কোড না থাকলে আর সোনার গয়না বিক্রি করা যাবে না। আগামী ১ এপ্রিল থেকে চালু হচ্ছে এই নতুন নিয়ম। কেন্দ্রীয় সরকারের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ওই তারিখ থেকে সমস্ত সোনার গহনায় এমবস করা একটি ছয় সংখ্যার আলফানিউমেরিক আইডি থাকতে হবে।

অর্থাৎ, আপনি যদি সোনার গয়না কিনতে আপনার স্থানীয় জুয়েলারি দোকানে যান, তা হলে আপনাকে ভালো করে দেখে নিতে হবে বিআইএস (BIS) হলমার্ক ছাড়াও, সোনার গহনায় এমবস করা ওই ছয় সংখ্যার আলফানিউমেরিক আইডি রয়েছে কি না। প্রতিটা সোনার গহনার জন্য একটি অনন্য এইচইউআইডি (HUID) কোড দেওয়া হয়।

এইচইউআইডি মানে হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন। এটি একটি ছয় সংখ্যার আলফানিউমেরিক কোড যা বর্ণমালা এবং সংখ্যা নিয়ে গঠিত। বিআইএস-প্রত্যয়িত অ্যাসেইং এবং হলমার্কিং সেন্টারে এইচইউআইডি স্ট্যাম্প করা হয়।

এইচইউআইডি-র সুবিধা কী?

এইচইউআইডি স্বচ্ছতা প্রদান করে, ক্রেতার অধিকার নিশ্চিত করে এবং ইন্সপেক্টর রাজের সম্ভাবনাকে এড়িয়ে যায়। ডিপার্টমেন্ট অব কনজিউমার অ্যাফেয়ার্স ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, কেউ হলমার্ক করা সোনার গয়না বিক্রি করার সময় প্রকৃত মূল্য পেতে পারে।

ক্রেতাদের সোনার গহনার টুকরোটির বিশুদ্ধতা সম্পর্কে জুয়েলার্সের দাবিগুলি যাচাই করার অনুমতি দেয় এই এইচইউআইডি। সোনার গহনার উপর স্ট্যাম্প করা এইচইউআইডি কোড বিআইএস কেয়ার অ্যাপে যাচাই করা যেতে পারে। যদি কোনো সোনার দোকানি জাল এইচইউআইডি কোড স্ট্যাম্প করে থাকেন, তা হলে একজন ক্রেতার কাছে এটি যাচাই করার এবং জুয়েলারের বিরুদ্ধে অভিযোগ দায়ের করার পথ খোলা রয়েছে।

সোনার গয়নার হলমার্কিং চিহ্নগুলি কী কী?

২০২১ সালের ১৬ জুন থেকে সোনার গয়না এবং প্রত্নবস্তু বিক্রয়ের জন্য বিআইএস হলমার্ক বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকার। এ ছাড়াও ওই বছরের ১ জুলাই থেকে সোনার গয়নায় হলমার্কের চিহ্নগুলিকে সংশোধন করাও হয়েছে।

বিআইএস হলমার্কযুক্ত সোনার গহনার সংশোধিত চিহ্নগুলি হল: বিআইএস লোগো, বিশুদ্ধতা/সূক্ষ্মতা গ্রেড এবং ৬ সংখ্যার এইচইউআইডি কোড।

আরও পড়ুন: গরমে এসি-র খরচ বাঁচাতে চাইলে এইসব পদ্ধতি মেনে চলুন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.