কোভিডবিধি নেই, প্রতিমাশিল্পী এবং ডেকোরেটরের চাহিদার শীর্ষে কলকাতা

কলকাতা: কোভিড বিধিনিষেধের (COVID restrictions) কারণে দুই বছরের প্রাণ খুলে উৎসবে মাততে পারেনি সাধারণ মানুষ। এ বার অবশ্য সে সবের ঝক্কি ততটা নেই। তাই আসন্ন নবরাত্রি (Navratri) এবং দুর্গাপুজো (Durga Puja)-র জন্য ডেকোরেটর, প্রতিমাশিল্পী থেকে ক্যাটারারের মতো পরিষেবাগুলির চাহিদা যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। যা ভারতীয় অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ মোড় বলেই মনে করছে জাস্ট ডায়াল কনজিউমার ইনসাইট (Justdial Consumer Insights)-এর সর্বশেষ রিপোর্ট।

কীসে কতটা বাড়ল?

নবরাত্রি এবং দুর্গাপুজার জন্য ভারতের এক হাজারটি শহর ও টাউন জুড়ে, প্রতিমাশিল্পী, ডেকোরেটর, মিষ্টির দোকান, ফুল ব্যবসায়ী, পুজো প্রয়োজনীয় সামগ্রী বিক্রেতা এবং ক্যাটারারের মতো বিস্তৃত উৎসবব পরিষেবার চাহিদা বেড়েছে। রিপোর্টে বলা হয়েছে, গত বছরের তুলনায় এই চাহিদা বেড়েছে ২৯ শতাংশ। যেখানে, প্রথম শ্রেণির শহরগুলিতে চাহিদা বৃদ্ধি পেয়েছে ৩৩ শতাংশ এবং দ্বিতীয় শ্রেণির শহরে বৃদ্ধি ৬০ শতাংশ।

এই প্রবণতা সম্পর্কে জাস্ট ডায়াল-এর সিএমও প্রসূন কুমার বলেন, “পর দু’টো চ্যালেঞ্জিং বছর। এ বার সাধারণের কাছে বিশেষ ভাবে তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে উৎসবের মরশুম। যে কারণে চাহিদা বাড়ছে। আমাদের সমীক্ষা অনুযায়ী, মণ্ডপ নির্মাণের চাহিদা বেড়েছে ১২৪ শতাংশ, ক্যাটারের চাহিদা ৫৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি প্রতিমার চাহিদাও ২৩ শতাংশ বেড়েছে”।

ভারত জুড়ে উৎসব মরশুমের আগে উল্লিখিত পরিষেবাগুলির ক্রমবর্ধমান চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে দশকর্মা, ফুলের সাজসজ্জা এবং মিষ্টির দোকানগুলিতেও চাহিদা বেড়েছে। অনলাইনে দশকর্মা বিক্রেতাদের খোঁজ বৃদ্ধি পেয়েছে ১৬ শতাংশ। যা মিষ্টির দোকানগুলির জন্য ১৮ শতাংশ এবং ফুলের সাজের জন্য ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে অনলাইন উপস্থিতি

প্রসূন আরও বলেন, “দ্বিতীয় শ্রেণির শহরগুলির বাসিন্দাদের কাছেও পরিষেবা নাগালে পাওয়ার জন্য সঠিক অনলাইন উপস্থিতি থাকা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। আসন্ন উৎসবের মরশুম পরিষেবা প্রদানকারীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে বলেই ধরে নেওয়া যায়। আমরাও (জাস্ট ডায়াল‌) তাদের ব্যবসা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকছি”।

মণ্ডপ নির্মাতাদের চাহিদা প্রাথমিক ভাবে কলকাতা, দিল্লি এবং মুম্বইয়ে সবচেয়ে বেশি। আবার ফুলের সাজের জন্য মুম্বই, দিল্লি এবং হায়দরাবাদে চাহিদা সবচেয়ে বেশি ছিল। মুম্বই, দিল্লি এবং কলকাতায় দুর্গাপুজো এবং নবরাত্রি উদযাপনের জন্য ক্যাটারের খোঁজ করতেও দেখা গিয়েছে। মুম্বই, দিল্লি এবং বেঙ্গালুরুতে মিষ্টির দোকানগুলির জন্য অনলাইন সার্চ সবচেয়ে বেশি ছিল। প্রথম শ্রেণির শহরগুলিতে উৎসব পরিষেবার অনলাইন সার্চ গত বছরের তুলনায় প্রায় ৬০ শতাংশ বেশি। অন্য দিকে, দ্বিতীয় শ্রেণির শহরগুলিতে এই হার প্রায় দ্বিগুণ হয়েছে এ বার।

আরও পড়ুন: আসছে ৫জি, বাতিস্তম্ভ, ট্র্যাফিক সিগনাল গোনার কাজ প্রায় শেষ ২টি বড়ো রাজ্যে

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.