গত ১০ মাসের মধ্যে জুনে জিএসটি আদায় সবচেয়ে কম, কারণ কী?

জিএসটি

বিবি ডেস্ক : কোভিড ১৯-এর দ্বিতীয় ঝড়ের ধাক্কায় বেসামাল অর্থনীতি। এর প্রভাব পড়েছে জিএসটি আদায়েও। জুন, ২০২১-এ জিএসটি আদায় কমে হয়েছে ৯২,৮৪৯ কোটি টাকা। মঙ্গলবার এক বিবৃতিতে অর্থমন্ত্রক এ তথ্য জানিয়েছে।

এটি গত নয় মাসের মধ্যে সবচেয়ে কম জিএসটি আদায়, যা এক লাখের নিচে নেমে এল।

২০২০ সালের সেপ্টেম্বর মাসে শেষবার এমন পরিস্থিতি তৈরি হয়েছিল। সে মাসে জিএসটি আদায় হয় ৯৫,৪৮০ কোটি টাকা।

মন্ত্রকের বিবৃতি জানানো হয়েছে, মে মাসের ব্যবসায়িক লেনদেনের উপরই জুন মাসের জিএসটি আদায়ের হিসাব। মে মাসে অধিকাংশ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে কোভিডের আংশিক লকডাউন চলেছে। এর প্রভাব যে জিএসটি আদায়ে পড়বে সেটা খুবই স্পষ্ট।

জুনের পরিসংখ্যানের তুলনায় মে মাসে জিএসটি আদায় হয়েছে ১.০২ কোটি টাকা। এপ্রিলে জিএসটি সংগ্রহের পরিমাণ ১.৪৪ কোটি টাকা। যা দেশে এই কর প্রবর্তনের পর সর্বোচ্চ।

জুনে কেন্দ্রীয় জিএসটি সংগ্রহ ছিল ১৬,৪২৪ কোটি, রাজ্য জিএসটি সংগ্রহ ২০,৩৯৭ কোটি টাকা, আইজিএসটি ৪৯,০৭৯ কোটি এবং সেস বাবদ আদায় হয়েছে ৬,৯৪৯ কোটি টাকা।

জুনে জিএসটি আদায় কি কপালে ভাঁজ ফেলার মতো?

বিশেষজ্ঞদের মতে, দীর্ঘ সময় পর জিএসটি আদায় ১ লক্ষ কোটির নিচে নেমে এল। তাদের মতে এটি মোটেই উদ্বেগের বিষয় নয়।

Deloitte India-র সিনিয়ার ডিরেক্টর মানি কন্ট্রোলকে জানিয়েছেন, অতিমারীর জন্য জিএসটি আদায়ে ব্যাপক প্রভাব ফেলেছে। সেই দিকে তাকিয়ে জুন মাসে আদায় মোটেই খারাপ নয়।

আরও পড়ুন

চেক, এটিএম কার্ডে টাকা তোলাতে জোর দিচ্ছে পোস্ট অফিস

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.