নতুন বছরে ২০০ কোটি বিনিয়োগ, আবার স্বপ্ন দেখছে হলদিয়া

haldia

নতুন ভাবে চালু হওয়া ফেরো অ্যালয় কারখানায় (Ferro Alloy Factory) বিনিয়োগ হবে ২০০ কোটি টাকা। নতুন বছরেই এই খবর আসতেই খুশির খবর হলদিয়ায় (Haldia)। স্টিল উৎপাদক সংস্থাকে কাঁচামাল জোগাবে ওড়িশার মর্ডান ইন্ডিয়া কনকাস্টের (কাসভি গোষ্ঠী) (Modern India Concast) এই কারখানাটি। সংস্থার দাবি, প্রাথমিক কর্মসংস্থান হবে ৫০০ জনের। পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের বক্তব্য, শিল্পবান্ধব পরিবেশ বজায় রাখতে সব রকম সাহায্যে প্রস্তুত তারা।

আগের কথা

ইস্পাতের গুরুত্বপূর্ণ কাঁচামাল ফেরো অ্যালয় (Ferro Alloy)। ২০০৮ সালে বাম আমলে অন্য একটি সংস্থা হলদিয়ায় এই কারখানাটি গড়েছিল। কিন্তু তারা ২০১৯-এ উৎপাদন বন্ধ করে। ওই বছরই দেউলিয়া আইনে কারখানাটি জাতীয় কোম্পানি আইন ট্রাইবুনালে যায়। ২০২১-এ সেটি কেনে মডার্ন ইন্ডিয়া (Modern India)। তারাই বুধবার কারখানাটির দরজা খুলবে। উদ্বোধন করবেন জেলাশাসক পূর্ণেন্দুকুমার মাজি।

সংস্থা কর্তৃপক্ষের দাবি, হস্তান্তরের পরে কারখানার কিছু সংস্কার করা হয়েছে। বুধবার উৎপাদন শুরু হবে। প্রাথমিক ভাবে বছরে ১ লক্ষ টন ফেরো অ্যালয় উৎপাদিত হবে। পরিস্থিতি অনুকূল হলে লগ্নি ও উৎপাদন বাড়ানো হবে। বাড়বে কর্মসংস্থানও।

কী বলছে সংস্থা

কাসভি গোষ্ঠীর এমডি দেবব্রত বেহেরা বলেন, ‘‘সুবিধা হল, এই যৌগ উৎপাদনের প্রধান কাঁচামাল ম্যাঙ্গানিজ়ের নিজস্ব খনি রয়েছে সংস্থার। দ্বিতীয়ত, তৈরি কারখানা পেয়েছি। সেটি কিনতে ও সংস্কারে ২০০ কোটি টাকা লেগেছে। এখানে যোগ্য মানবসম্পদ সহজলভ্য। তাই আমরা আশাবাদী। স্থানীয় জেলা প্রশাসনও সাহায্য করছে।’’ পূর্ণেন্দুবাবুর আশ্বাস, ‘‘জেলায় যে কোনও সংস্থা যাতে নিশ্চিন্তে ব্যবসা করতে পারে, তা নিশ্চিত করতে আমরা তৈরি। দ্রুত সমস্যার সমাধান করা হবে।’’

নতুন আশা

গত ক’বছরে রাজ্যের অন্যতম শিল্পতালুক হলদিয়ায় (Haldia) তেমন বড় লগ্নি আসেনি। কিছু কারখানা বন্ধ হওয়ার পাশাপাশি অভিযোগ উঠেছে, অনুকূল পরিবেশ না থাকায় একাধিক চালু কারখানা সম্প্রসারণের পরিকল্পনা স্থগিত রেখেছে। হলদিয়া বন্দরের অপর্যাপ্ত নাব্যতাও কারখানা তৈরিতে বড় বাধা বলেও অভিযোগ। শহরবাসীর আশা, এই লগ্নি অন্যদেরও এখানে টেনে আনবে। জ্বালানি জোগাবে রাজ্যের শিল্পায়নেও।

আরও পড়ুন: নতুন বছরে কী ভাবে ট্যাক্সের বোঝা কমাবেন, রইল টিপস

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.