সোনা-রুপোর দাম বেড়েই চলেছে, এর নেপথ্যে কারণ কী

gold

সোনার দাম ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বিশ্লেষকদের মতে, সোনার দাম বাড়ার প্রধান কারণ ইজরায়েল ও প্যালেস্তাইনের মধ্যে ভূ-রাজনৈতিক উত্তেজনা। এই দেশগুলিতে চলমান উত্তেজনা অপরিশোধিত তেল ও সোনার দামেও প্রভাব ফেলেছে। এখন যুদ্ধক্ষেত্রে আটকে পড়া মানুষকে নিরাপদে বের করে আনতে কাজ করছে সব দেশ।

দুই দেশের মধ্যে চলমান উত্তেজনার পর মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ (MCX)-এ সোনার দাম বাড়ছে। আগের দিন, অর্থাৎ বৃহস্পতিবার সোনা ৫৭,৮৮৩ টাকা এবং রুপো ৬৯,৬৬৩ টাকায় বন্ধ হয়েছিল। সবমিলিয়ে, এই ব্যবসায়িক সপ্তাহে টানা চতুর্থ দিন প্রতি ১০ গ্রাম সোনার দাম প্রায় ১,৫০০ টাকা বেড়েছে। রুপোর দামও ৩,৯০০ টাকা বেড়েছে প্রতি কেজিতে।

বিশ্লেষকদের মতে, যুদ্ধ পরিস্থিতি জোরালো প্রভাব ফেলে সোনা-রুপোর মতো মূল্যবান ধাতুর দামে। বিশ্বে যখন যুদ্ধের মতো পরিস্থিতি থাকে না, তখন বিনিয়োগকারীরা বাজারে বেশি বিনিয়োগ করেন। এমন পরিস্থিতিতে ভালো রিটার্নের সুবিধা পাওয়া যায়। অন্যান্য সম্পদের তুলনায় সোনায় বেশি রিটার্ন পায়। একই সঙ্গে যুদ্ধের মতো পরিস্থিতিতে শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়ে। যুদ্ধ পরিস্থিতির পরিপ্রেক্ষিতে বিনিয়োগকারীরা শেয়ারবাজারে কম বিনিয়োগ করেন।

এমনিতে সোনা-রুপোয় বিনিয়োগ সবচেয়ে নিরাপদ বলে মনে করা হয়। দি কোনো বিনিয়োগকারী কখনো শেয়ার বাজারে ঝুঁকির সম্মুখীন হন, তবে সোনা ও রুপো দিয়ে এর ক্ষতিপূরণ মিটিয়ে নেওয়া যেতে পারে।

কোথায় কত দাম

দিল্লি- ২৪ ক্যারেট সোনা ৫৯,০৬০ টাকা, রুপো প্রতি কেজি ৭২,৬০০ টাকা

মুম্বই- ২৪ ক্যারেট সোনা ৫৮,৯১০ টাকা, রুপো ৭২,৬০০ টাকা প্রতি কেজি

চেন্নাই- ২৪ ক্যারেট সোনা ৫৯,০০০ টাকা, রুপো ৭৫,০০০ টাকা প্রতি কেজি

কলকাতা- ২৪ ক্যারেট সোনা ৫৮,৯১০ টাকা, রুপো প্রতি কেজি ৭২,৬০০ টাকা

আরও পড়ুন: জোগানে টান, দাম বাগে আনতে চিনি রফতানিতে রাশ টানতে পারে কেন্দ্র

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.