২৫ দিনে সোনার দাম বেড়েছে ৪,১৫০ টাকা, আরও বাড়বে?

gold

চলতি উৎসবের মরশুমে সোনার কেনাবেচা তুঙ্গে। এই কারণেই অক্টোবরে এখন পর্যন্ত মাত্র ২৫ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম ৪,১৫০ টাকা বেড়েছে।

ইন্ডিয়ান বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, ৩ অক্টোবর মুম্বইয়ে সোনার দাম ছিল ৫৬,৬৭৫ টাকা প্রতি ১০ গ্রাম, সেটাই ২৭ অক্টোবরে বেড়ে হয়েছে ৬০,৮২৫ টাকা।

একই ভাবে, ৩ অক্টোবর দিল্লিতে প্রতি ১০ গ্রাম সোনার দাম ছিল ৫৭,৫৫০ টাকা, যা ২৭ অক্টোবর প্রতি ১০ গ্রামের দাম ৪,৪৫০ টাকা বেড়ে ৬২ হাজার টাকায় পৌঁছেছে। সোনার দামের এই তীব্র বৃদ্ধি এমন এক সময়ে ঘটেছে, যখন ধনতেরাসের শুভ উপলক্ষ্যে উৎসব এবং বিয়ের মরশুমে গহনার চাহিদা বেড়ে যায়। এ বার ১০ নভেম্বর ধনতেরাস উদযাপিত হবে।

শুধু অভ্যন্তরীণ নয়, আন্তর্জাতিক বাজারেও বাড়ছে মূল্যবান এই ধাতুর দাম। গত এক সপ্তাহে আন্তর্জাতিক বাজারে সোনার দাম আউন্স প্রতি ২ হাজার ডলার ছাড়িয়েছে, যা আগে ছিল আউন্স প্রতি ১ হাজার ৯০০ ডলার। এক আউন্সে প্রায় ২৮ গ্রাম থাকে। বিশ্লেষকরা বলছেন, ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক উত্তেজনা ও ইজরায়েল-হামাস সংঘাতের কারণে আন্তর্জাতিক বাজারে সোনার দাম বেড়েছে।

ব্যবসায়ীদের মতে, উৎসবের মরশুমে সোনা কেনা ভারতীয়দের আবেগের সঙ্গে জড়িত। এ ছাড়াও ভারতীয় সংস্কৃতিতে বিয়ের সময় গয়না দেওয়ার প্রথা রয়েছে। এর পরিপ্রেক্ষিতে ভবিষ্যতেও সোনার চাহিদা বাড়তে থাকবে, যার কারণে এর দাম আরও বাড়তে পারে। শেয়ারবাজারের অস্থিরতাও বিনিয়োগকারীদের সোনার মতো নিরাপদ বিনিয়োগ বেছে নেওয়ার আগ্রহ বাড়াচ্ছে।

ইজরায়েল-হামাস সংঘর্ষের কারণে মার্কিন বন্ডের ফলন এবং বিশ্বব্যাপী অনিশ্চয়তার ক্রমশ বেড়ে চলার কারণে ভারতীয় ইকুইটি বাজার থেকে বিদেশি পোর্টফোলিও বিনিয়োগকারীদের (এফপিআই) পুঁজি প্রত্যাহার অব্যাহত রয়েছে। সিকিউরিটিজ তথ্য অনুযায়ী, ২৭ অক্টোবর পর্যন্ত ইক্যুইটি বাজার থেকে ২০,৩৫৬ কোটি টাকা তুলে নিয়েছে এফপিআই-গুলি। তবে মন্দের ভালো, এই সময়ের মধ্যে, বিদেশি বিনিয়োগকারীরা ডেবট মার্কেটে ৬,০৮০ কোটি টাকা বিনিয়োগও করেছে।

আরও পড়ুন: ১ ঘণ্টায় লক্ষ্মীলাভ! এ বারের দীপাবলিতে মহরত ট্রেডিংয়ের নির্ঘণ্ট ঘোষণা করল বিএসই

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.