ড্রাইভিং লাইসেন্স থেকে স্বাস্থ্য বিমা, সরষের তেল থেকে মিষ্টি: ১ অক্টোবর থেকে বদলে যাচ্ছে যে ১০টি নিয়ম

Rules changing from 1 October

বাংলাbiz ডেস্ক: মোটর ভেহিকল নিয়মাবলি, উজ্জ্বলা যোজনা, স্বাস্থ্য বিমা, ক্রেডিট এবং ডেবিট কার্ড সহ ১০টি ক্ষেত্রে নিয়মের পরিবর্তন হচ্ছে ১ অক্টোবর থেকে। কী পরিবর্তন আসছে এক নজরে দেখে নেওয়া যাক-

১. ড্রাইভিং লাইসেন্স সঙ্গে রাখতে হবে না

কেন্দ্রীয় সড়ক পরিবহণ এবং জাতীয় সড়ক মন্ত্রক ১৯৮৯ সালের কেন্দ্রীয় মোটর ভেহিকল আইনে বেশ কিছু পরিবর্তন করে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। বলা হয়েছে, নয়া মোটর ভেহিকল আইনের আওতায় ড্রাইভিং লাইসেন্স-সহ গাড়ির অন্যান্য কাগজ আর সঙ্গে রাখার দরকার নেই।

বিস্তারিত পড়ুন এখানে: গাড়ির কাগজ থেকে ই-চালান, নয়া মোটর ভেহিকল আইনের পরিবর্তনগুলি আপনার জেনে রাখা উচিত

২. গাড়ি চালানোর সময় মোবাইল ফোন নয়

নতুন আইনে বলা হয়েছে, চালকের মনোযোগ নষ্ট করতে পারে, এমন ভাবে মোবাইল ফোন বা অন্য কোনো হ্যান্ডসেট ব্যবহার করা যাবে না। পথ চেনার জন্য চালক হ্যান্ডসেটে ম্যাপ অথবা আনুষঙ্গিক বিষয় দেখতে পারেন। তবে সেটাও নিরাপদ পদ্ধতি অনুসরণ করে।

৩. নিখরচায় রান্নার গ্যাস আর নয়

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় নিখরচায় রান্নার গ্যাস বা এলপিজি সংযোগ দেওয়ার সময়সীমা শেষ হচ্ছে ৩০ সেপ্টেম্বর। ফলে ১ অক্টোবর থেকে তা আর মিলবে না।

সরকার ঘোষণা করেছিল, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই প্রকল্পে আবেদন করা যাবে। এই প্রকল্পে আবেদন করার মেয়াদ এপ্রিলেই শেষ হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে, এর মেয়াদ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল।

৪. বিদেশি ফান্ড ট্রান্সফারে ৫% কর

বিদেশি ট্যুর প্যাকেজে ৫ শতাংশ শুল্ক জারি হচ্ছে ১ অক্টোবর থেকে। এ ছাড়া ৭ লক্ষ টাকার উপর যে কোনো বিদেশি লেনদেনের উপর এই কর ধার্য হবে। ইতিমধ্যেই এ ধরনের লেনদেনে উৎস থেকেই টিডিএস কেটে নেওয়া হত।

৫. মিষ্টি কত দিন খাওয়া যাবে?

১ অক্টোবর থেকে বিপণিতে বা প্যাকেটের গায়ে ওষুধের মতো মিষ্টির ফুরান তারিখ বা ‘বেস্ট বিফোর’ সময়সীমা লিখতে হবে। খাদ্য নিরাপত্তা ও মান নির্ণয় কর্তৃপক্ষের (ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অব ইন্ডিয়া বা এফএসএসএআই) এই নির্দেশিকা জারি করেছে।

৬. স্বাস্থ্য বিমায় পরিবর্তন

কোভিড-১৯ মহামারির পর থেকে স্বাস্থ্য বিমায় একাধিক পরিবর্তন এসেছে।

শেষ পর্যন্ত স্বাস্থ্যবিমার প্রিমিয়ামের পরিমাণ বাড়বে বলেই ধারণা করা হচ্ছে। নতুন যে স্বাস্থ্য বিমায় কোভিড অন্তর্ভুক্ত হবে, সেখানে ১৭টি স্থায়ী অসুস্থতা বিমার কভারের বাইরে চলে যেতে পারে।

৭. টেলিভিশনের দাম বাড়তে পারে

গত বছরের ওপেন সেল প্যানেলে আমদানি শুল্কে যে ৫ শতাংশ ছাড় দেওয়া হয়েছিল তা ৩০ সেপ্টেম্বর শেষ হতে চলেছে৷ টেলিভিশন উদ্যোগ প্যানেল আগে থেকেই চাপে রয়েছে কারণ টিভি তৈরির খরচ প্রায় ৫০ শতাংশ বেড়ে গিয়েছে৷ সব মিলিয়ে আশঙ্কা, আগামী ১ অক্টোবর থেকে দাম বাড়তে পারে টেলিভিশনের।

৮. আরবিআইয়ের ডেবিট এবং ক্রেডিট কার্ড নিয়ম

ডেবিট এবং ক্রেডিট কার্ডের জন্য নতুন নির্দেশিকা জারি করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এই নতুন নিয়ম কার্যকর হবে ১ অক্টোবর থেকে।

নতুন নির্দেশিকা অনুসারে, কার্ড ব্যবহারকারীরা এখন আন্তর্জাতিক লেনদেন, অনলাইন লেনদেনের পাশাপাশি যোগাযোগহীন কার্ডের লেনদেনের জন্য অপ্ট-ইন বা অপ্ট-আউট পরিষেবাগুলি ব্যবহার করতে পারবেন।

৯. সরষের তেলে অন্য ভোজ্য তেলে মেশানো বন্ধ

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই) নির্দেশ দিয়েছে, একশো শতাংশ খাঁটি সরষের তেল বিক্রি করতে হবে। কোনো রকম ভোজ্য তেল মেশানো যাবে না।

চালু নিয়মে, সরষের তেলে অন্য কোনো ভোজ্য তেল ২০ শতাংশ পর্যন্ত মিশিয়ে বিক্রি করা যায়। ১ অক্টোবর থেকে তা পুরোপুরি নিষিদ্ধ হচ্ছে।

১০. কর আদায়ে টিসিএস ব্যবস্থা

১ অক্টোবর থেকে শুরু হচ্ছে ট্যাক্স কালেক্টেড অ্যাট সোর্স বা টিসিএস পদ্ধতি।আয়কর বিভাগ টিসিএসের নিয়ম কার্যকরের জন্য নির্দেশিকা জারি করেছে। যার মধ্যে একটি ই-কমার্স অপারেটরকে পণ্য বিক্রি ও পরিষেবা সরবরাহে এক শতাংশ ট্যাক্স ছাড় দিতে হবে।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.