পিএফে বর্ধিত হারে পেনশন আবেদনের সময় বেড়ে ২৬ জুন

penson

ইপিএফের বর্ধিত পেনশনের জন্য যৌথ আবেদনের সময়সীমা বৃদ্ধি করল কেন্দ্র। মঙ্গলবার রাতে ইপিএফওর পক্ষ থেকে বিবৃতি জারি করে জানিয়ে দেওয়া হয়, আগামী ২৬ জুন পর্যন্ত আবেদন জমা দিতে পারবেন গ্রাহকরা।

একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “পেনশনভোগী/সদস্যদের সুবিধার্থে এবং পর্যাপ্ত সুযোগ দেওয়ার জন্য সময়সীমা বাড়ানো হচ্ছে। যাতে তাঁরা যে কোনো অসুবিধা কাটিয়ে উঠতে পারেন। কর্মচারী, নিয়োগকর্তা এবং তাঁদের সংগঠনের কাছ থেকে পাওয়া বিভিন্ন দাবিগুলি বিবেচনা করার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের বর্ধিত পেনশন পাওয়ার আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার কথা ছিল বুধবার। কর্মচারী ভবিষ্য তহবিল সংস্থা (EPFO) আগেই জানিয়েছিল, ৩ মে পর্যন্ত নেটে বর্ধিত পেনশনের আবেদনপত্র/ যৌথ আবেদনপত্র জমার ব্যবস্থা চালু থাকবে। এর আগে বর্ধিত পেনশনের জন্য আবেদন জানানোর প্রাথমিক সমসয়ীমা ছিল ৩ মার্চ পর্যন্ত। তবে সেটা বাড়িয়ে পরবর্তীতে করা হয় ৩ মে। এ বার সেই সময়সীমা ২৬ জুন পর্যন্ত বাড়ানো হল।

অভিযোগ উঠছে, অনলাইনে আবেদনে অনেকেরই সমস্যা হচ্ছে। যাঁরা মঙ্গলবার পর্যন্ত সেই আবেদন করতে পারেননি, বা আজ যদি কেউ অনলাইনে ফর্ম পূরণে সমস্যায় পড়েন, তাহলে পিএফ অফিসে গিয়ে অফলাইনে আবেদন জমা করার পরামর্শ দিয়েছে পেনশনভোগীদের সর্বভারতীয় সংগঠন।

গত বছরের ৪ নভেম্বর সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে পেনশনভোগী / সদস্যদের কাছ থেকে বিকল্প / যৌথ বিকল্পের বৈধতার জন্য আবেদন জমা নিচ্ছে ইপিএফও। এই প্রক্রিয়াটিকে সহজতর করার জন্য, অনলাইনে আবেদন জমা করার সুবিধা দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত ১২ লক্ষেরও বেশি আবেদন গৃহীত হয়েছে। তবে অনলাইন সুবিধাটি শুধুমাত্র বুধবার (৩ মে) পর্যন্ত পাওয়া যাবে।

আরও পড়ুন: আরও বেশি ইপিএস পেনশন চাইছেন? জানুন পদ্ধতি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.