পাইলটরা লাইসেন্স পুনর্নবীকরণ সময় মতো না করলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ার এয়ার ইন্ডিয়ার

air india

সংস্থার পাইলটদের লাইসেন্স এবং এয়ারপোর্ট এন্ট্রি পাস (AEP) পুনর্নবীকরণের বিষয়ে একটি কঠোর সতর্কতা জারি করেছে এয়ার ইন্ডিয়া। বিমান সংস্থাটি একটি ই-মেল পাঠিয়ে বলেছে, পুনর্নবীকরণ প্রক্রিয়ায় কোনো বিলম্বের ফলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। যার মধ্যে আর্থিক জরিমানাও অন্তর্ভুক্ত হতে পারে।

সূত্রের খবর, বিমান সংস্থার নিরাপত্তা মান নিয়ে উদ্বেগের মধ্যেই এমন সতর্কতা বেশ তাৎপর্যপূর্ণ। বিমান পরিবহণের কাজে পাইলটরা প্রয়োজনীয় শর্তগুলি মেনে চলছেন কি না, তা নিশ্চিত করতেই এমন পদক্ষেপ বলে ধরে নেওয়া যেতে পারে।

ই-মেলটিতে উল্লেখ করা হয়েছে যে এমন বেশ কয়েকটি ঘটনা ঘটেছে যেখানে দেখা যাচ্ছে, বিমানকর্মী প্রয়োজনীয় ডকুমেন্টেশন সরবরাহ করতে বা লাইসেন্স পুনর্নবীকরণের জন্য প্রয়োজনীয় প্রক্রিয়াগুলি পূরণ করতে ব্যর্থ হয়েছেন। বার বার বলার পরেও কিছু বিমানকর্মী প্রয়োজনীয় কাজ করছেন না বলে অভিযোগ উঠেছে। এর ফলে লাইসেন্স সম্পর্কিত সমস্যা জটিল আকার নিচ্ছে। এ ক্ষেত্রে কিছু কঠোর ব্যবস্থা নেওয়া ছাড়া অন্য কোনো বিকল্প নেই।

সংস্থা বলেছে, এয়ার ইন্ডিয়ার প্রশিক্ষণ বিভাগ এই কাজে পাইলটদের সবরকম ভাবে সহযোগিতার জন্য তৈরি। ফলে তাঁরা যদি এর সদ্ব্যবহার না করেন, তা হলে আর্থিক পরিণতির সম্মুখীন হওয়ার সম্ভাবনা থেকেই যায়। ই-মেলে বলা হয়েছে, যদি লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার কমপক্ষে ৪৫ দিন আগে প্রয়োজনীয় নথি জমা দেওয়া শুরু না করা হয় তবে বিমানকর্মীকে একটি সতর্কতা পত্র ধরানো হবে।

শেষ কয়েক মাস ধরে একাধিক অনভিপ্রেত ঘটনা বিমান শিল্পকে বিতর্কের কেন্দ্রবিন্দুতে টেনে এনেছে। বিশেষ ক্ষেত্রে শাস্তিমূলক ব্যবস্থাও নেওয়া হয়েছে। এরই মধ্যে ইন্ডিয়ান কমার্শিয়াল পাইলটস অ্যাসোসিয়েশন (ICPA) এবং এয়ার ইন্ডিয়ার ইন্ডিয়ান পাইলটস গিল্ড (IPG) এয়ারলাইনের প্রস্তাবিত নতুন বেতন কাঠামো প্রত্যাখ্যান করেছে।

আরও পড়ুন: পিএফে বর্ধিত হারে পেনশন আবেদনের সময় বেড়ে ২৬ জুন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.