ইপিএফ-এ ন্যূনতম মাসিক পেনশন কি বাজেটে বাড়তে পারে?

penson

বাজেটে ইপিএফে (কর্মচারী প্রভিডেন্ট ফান্ড) নুন্যতম মাসিক পেনশন বৃদ্ধির আপাতত কোনও পরিকল্পনা নেই মোদী সরকারের। ২০১৪-এ লোকসভা নির্বাচনের আগে দ্বিতীয় মোদী সরকার তার শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে আর এক মাস পর। শ্রমমন্ত্রক সূত্রে খবর এই বাজেটে ইপিএফে ন্যূনতম মাসিক পেনশন বৃদ্ধির কোনও সম্ভাবনা নেই।

বর্তমানে ইপিএফে ন্যূনতম মাসিক পেনশনের পরিমাণ এক হাজার টাকা। কিন্তু মূল্যবৃদ্ধি তুলনায় এই হারে পেনশনে জীবন চালানো দায়। ন্যূনতম পেনশনের পরিমাণ বৃদ্ধির জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছে সর্বভারতীয় শ্রমিক সংগঠনগুলি। কিন্তু কেন্দ্রের দিক থেকে কোনও সদুত্তর পাওয়া যায়নি। সম্প্রতি এই সংক্রান্ত এক প্রশ্নের লিখিত জবাবে সংসদে শ্রম মন্ত্রক জানিয়েছিল, উচ্চ পর্যায়ের কমিটি ইপিএফের ন্যূনতম মাসিক পেনশন বৃদ্ধির ব্যাপারে সুপারিশ করেছে ঠিকই। কিন্তু এ ব্যাপারে মন্ত্রক কোনও সিদ্ধান্ত বিবেচনা করেনি।

এর পরই চর্চা শুরু হয়, আগামী ১ ফেব্রুয়াপি ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে কি এই সংক্রান্ত কোনও ঘোষণা থাকবে। শ্রম মন্ত্রক সূত্র বলছে, সে রকম কোনও সম্ভাবনা আপাতত নেই।

আরও পড়ুন: ৭ বছরের মধ্যে সর্বনিম্ন! ব্যাঙ্কগুলির এনপিএ নেমে এসেছে ৫ শতাংশে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.