সরকারি সংস্থা বেসরকারিকরণের পথে আরও এক ধাপ এগোলো মোদী সরকার

বিবি ডেস্ক : দেওয়ালি সেলের জন্য প্রস্তুত নরেন্দ্র মোদী সরকার। সরকারি সংস্থা ‘কৌশলগত বেসরকারিকরণ’-এর নতুন পদ্ধতিতে ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে মন্ত্রিসভা এক বৈঠকে বসে। সেই বৈঠকে অর্থমন্ত্রকের অধীনে ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট এন্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট (DIPAM)-কে নোডাল দফতর করা হয়েছে। যে দফতর ধাপে ধাপে সরকারির সংস্থাগুলি বেসরকারিকরণ করবে।

বেসরকারিকরণের পথে গতি আনতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এক সরকারি আধিকারিক ইকোনমিক্স টাইমসকে জানিয়েছেন। এখনও পর্যন্ত সরকারি আধিকারিকাই অংশিদারিত্ব বিক্রয়ের ব্যাপারে প্রধান ভূমিকা নেন। তাদের প্রভাব কমিয়ে একটি নির্দিষ্ট সংস্থাকে দিয়ে বেসরকারিকরণের পুরো প্রক্রিয়াটি করতে চাইছে মোদী সরকার।

বর্তমানে নীতি আয়োগ বেসরকারিকরণে কৌশলগত পদক্ষেপ চিহ্নিত করে। নতুন পদ্ধতিতে, DIPAM এবং NITI Aayog যৌথ ভাবে সরকারি সংস্থাকে বেসরকারিকরণের জন্য চিহ্নিত করবে।

গত সপ্তাহেই ভারত পেট্রোলিয়ামের ৫৩.২৯ শতাংশ শেয়ার এবং সিপিং কপোর্রেশন অফ ইন্ডিয়ার ৬৩.৭৫ শতাংশ শেয়ার বিক্রির সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। তারপর এই পদক্ষেপ স্পষ্ট করে দিচ্ছে সরকারি সংস্থার দায় ভার কাঁধ থেকে ঝেড়ে ফেলে দিতে চাইছে মোদী সরকার।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.