এ বার সিঙ্গাপুরে অফিস কিনছেন মুকেশ অম্বানি, আন্তর্জাতিককরণে বড়ো পদক্ষেপ

Mukesh Ambani

বিবি ডেস্ক: এ বার সিঙ্গাপুরে একটি পারিবারিক অফিস খুলছেন এশিয়ার দ্বিতীয় ধনী ব্যক্তি, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (Reliance Industries Ltd) চেয়ারম্যান মুকেশ অম্বানি (Mukesh Ambani)।

নতুন অফিসে কর্মী নিয়োগের জন্য এবং সেটা চালানোর জন্য ইতিমধ্যেই একজন ম্যানেজার বাছাই করেছেন মুম্বই-ভিত্তিক বিলিয়নেয়ার। তাঁর ঘনিষ্ঠ মহল বলেছে, বিষয়টি ব্যক্তিগত হওয়ায় ম্যানেজারের পরিচয় প্রকাশ করা হচ্ছে না এখনই।

বিশ্বের অতি-ধনী তালিকায় থাকা ব্যক্তিদের মধ্যে অম্বানিই সর্বশেষ সংযোজন, যিনি নিজের পারিবারিক অফিসের জন্য সিঙ্গাপুরকে বেছে নিয়েছেন। হেজ ফান্ড বিলিয়নেয়ার রে ডালিও এবং গুগলের সহ-প্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন ইতিমধ্যেই নিজেদের ব্যবসা ও সম্পদ পরিচালনা করার জন্য সিঙ্গাপুরে অফিস স্থাপন করেছেন।

কেন সিঙ্গাপুর?

কম ট্যাক্স এবং আপেক্ষিক নিরাপত্তার জন্য পারিবারিক অফিসগুলির জন্য একটি আকর্ষণীয় কেন্দ্র হয়ে উঠেছে সিঙ্গাপুর। ২০২১ সালে সেখানে এ ধরনের অফিসের সংখ্যা ছিল প্রায় ৭০০টি, যা এক বছর আগে ছিল ৪০০।

ফলে সিঙ্গাপুরের উপকূলে বিশ্বব্যাপী ধনীদের ভিড় ক্রমবর্ধমান। এর ফলে গাড়ি, আবাসন এবং অন্যান্য জিনিসপত্রের দামও বেড়ে যাচ্ছে। উপ-প্রধানমন্ত্রী লরেন্স ওং আগস্টের এক সাক্ষাৎকারে ইঙ্গিত দিয়েছিলেন যে অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধি বাড়াতে ধনীদের জন্য কর আরও বাড়ানো হতে পারে।

“আন্তর্জাতিককরণের সূচনা”

সিঙ্গাপুরে অম্বানির এই পারিবারিক অফিস গড়ে তোলার পদক্ষেপ তাঁদের ব্যবসাকে বিশ্বব্যাপী নিয়ে যাওয়ার এবং ভারতের বাইরে সম্পদ অর্জনের বৃহত্তর দৃষ্টিভঙ্গির সঙ্গে সম্পর্কিত বলেই ধরে নেওয়া যেতে পারে। ২০২১ সালে রিলায়েন্সের বোর্ডে আরামকো-র চেয়ারম্যানকে নিয়োগের ঘোষণা করার সময়, মুকেশ শেয়ারহোল্ডারদের উদ্দেশে বলেছিলেন, এটা তাঁর গোষ্ঠীর “আন্তর্জাতিককরণের সূচনা”। সংস্থার আন্তর্জাতিক পরিকল্পনা সম্পর্কে আরও কিছু পদক্ষেপ ঘোষণার ইঙ্গিতও দিয়ে রেখেছিলেন সে সময়।

ব্লুমবার্গ ওয়েলথ ইনডেক্স অনুসারে, অম্বানির সম্পদের মূল্য আনুমানিক ৮৩.৭ বিলিয়ন মার্কিন ডলার। তাঁর এক ঘনিষ্ঠের মতে, অম্বানি চান সিঙ্গাপুরের পারিবারিক অফিস এক বছরের মধ্যে চালু হোক। তাঁর স্ত্রী নীতা অম্বানিও এই অফিস তৈরিতে সবরকম ভাবে সহযোগিতা করছেন।

উল্লেখ্য, তেল পরিশোধন এবং পেট্রোকেমিক্যাল ব্যবসা থেকে ই-কমার্স, গ্রিন এনার্জি এবং ভারত জুড়ে নিজের খুচরো ব্যবসা বিস্তৃতির দিকে এগিয়ে চলেছে রিলায়েন্স। ২০২০ সালে গোষ্ঠীর প্রযুক্তি উদ্যোগ জিও প্ল্যাটফর্ম (Jio Platforms Ltd.) মেটা প্ল্যাটফর্ম (Meta Platforms Inc.) এবং গুগল (Google)-সহ মার্কি সিলিকন ভ্যালি বিনিয়োগকারীদের কাছ থেকে ২৫ বিলিয়ন ডলারেরও বেশি বিনিয়োগ পেয়েছে।

আরও পড়ুন: নজরদারির জন্য নতুন অ্যাডভান্স সিস্টেম ‘দক্ষ’ চালু করল আরবিআই, জেনে নিন কী কী পরিবর্তন ও সুবিধা হবে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.