পেনশনভোগীদের পরিষেবা দিতে প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে মউ স্বাক্ষর বন্ধন ব্যাঙ্কের

bandhan

নয়াদিল্লি: সোমবার বন্ধন ব্যাঙ্ক (Bandhan Bank) ঘোষণা করল, ভারত সরকারের প্রতিরক্ষা মন্ত্রকের (Defence Ministry) কন্ট্রোলার জেনারেল অফ ডিফেন্স অ্যাকাউন্টসের সঙ্গে মেমোর্যান্ডাম অফ আন্ডারস্ট্যান্ডিং (MoU) স্বাক্ষর করেছে তারা। এই মউ অনুযায়ী প্রতিরক্ষা দফতরের পেনশনভোগীদের এবং তাঁদের পরিবারকে বন্ধন ব্যাঙ্ক ব্যাঙ্কিং পরিষেবা দেবে।

বন্ধন ব্যাঙ্ক ৫৫৭টি শাখার মাধ্যমে প্রতিরক্ষা দফতরের পেনশনারদের এবং তাঁদের পরিবারকে পরিষেবা প্রদান করবে। সরকারের আউটরিচ প্রোগ্রাম ফর ডিফেন্স পেনশনার্স অন সিস্টেম ফর পেনশন অ্যাডমিনিস্ট্রেশন রক্ষা (SPARSH)-র লক্ষ্য প্রতিরক্ষার দফতরের পেনশনারদের সমস্ত পেনশন সংক্রান্ত কাজের একক সমাধান হয়ে ওঠা। ব্যাঙ্ক এই প্রকল্পের সঙ্গে সম্পূর্ণ সঙ্গতি রেখে কাজ করবে।

এই মউ স্বাক্ষরিত হয়েছে নয়াদিল্লিতে। উপস্থিত ছিলেন আইডিএএস, কন্ট্রোলার, O/o পিডিসিএস (পেনশনস), প্রয়াগরাজ শ্যাম দেব, প্রতিরক্ষামন্ত্রকের সচিব আইএএস গিরিধর আরামানে, আর্থিক পরামর্শদাতা (প্রতিরক্ষা পরিষেবা) রসিকা চৌবে,এবং বন্ধন ব্যাঙ্কের হেড – গভমেন্ট বিজনেস দেবরাজ সাহা।

প্রতিরক্ষা সচিব দিল্লি ক্যান্টনমেন্টে একটি SPARSH পরিষেবা কেন্দ্রের ভার্চুয়াল উদ্বোধন করেন। এই কেন্দ্রে পরিষেবার অনুরোধ ও অসন্তোষ দূরীকরণ, বার্ষিক লাইফ সার্টিফিকেশন, পেনশনার তথ্য যাচাই (PDV), আধার নম্বর, প্যান নম্বর, পোস্টাল ঠিকানা ও ব্যাঙ্ক ডিটেলস সমেত প্রোফাইলে বদলের মতো নানারকম পরিষেবা পাওয়া যাবে।

আরও পড়ুন: সোনার দাম বেড়েছে, কমেছে রুপোর দর, জানুন বাজারের অবস্থা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.