সোনার দাম বেড়েছে, কমেছে রুপোর দর, জানুন বাজারের অবস্থা

gold

সোনায় বিনিয়োগ নিয়ে নতুন করে বলার বিশেষ কিছু নেই। প্রাচীনকাল থেকেই এই মূল্যবান ধাতুতে বিনিয়োগকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হয়। বর্তমানেও একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পণ্য হিসাবে বিবেচিত হয় সোনা।

সোনার দাম

১৬ ডিসেম্বর শেষ হওয়া কেনাবেচার সপ্তাহের শেষ দিন পর্যন্ত, ভারতীয় বুলিয়ন মার্কেটে সোনার দাম বৃদ্ধি পেয়েছে। একই সময়ে, রুপোর (সিলভার প্রাইস উইকলি) দাম নেমেছে। ১২ থেকে ১৬ ডিসেম্বরের মধ্যে সোনার দাম প্রতি ১০ গ্রামে ৯০ টাকা বেড়েছে (সোনার দাম সাপ্তাহিক)। রুপোর দাম প্রতি কেজিতে কমেছে ৯৫৭ টাকা।

ইন্ডিয়া বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (IBJA) অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, ১২ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বরের মধ্যে ব্যবসায়িক সপ্তাহে প্রাথমিক ভাবে প্রতি ১০ গ্রাম সোনার দাম ছিল ৫৩,৯০৮ টাকা। একই সময়ে, শেষ ব্যবসায়িক দিন পর্যন্ত, প্রতি ১০ গ্রামে বেড়ে যা হয়েছে ৫৩,৯৯৮ টাকা।

রুপোর দাম

অন্য দিকে, সপ্তাহের শুরুতে প্রতি কেজি রুপো লেনদেন হয়েছিল ৬৭,০২২ টাকায়। কিন্তু, শুক্রবার প্রতি কেজি রুপোর দাম ৬৬,০৬৫ টাকায় বন্ধ হয়েছে। এমন পরিস্থিতিতে ৯৯৯ বিশুদ্ধ রুপোর দাম কেজিতে ৯৫৭ টাকা কমেছে। উল্লেখ্য, আইবিজেএ-র জারি করা মূল্যে কর এবং মেকিং চার্জ অন্তর্ভুক্ত নেই। এ ছাড়াও বিভিন্ন রাজ্যে ও দোকানে দামের তারতম্য থাকে।

গোল্ড বন্ড

আপনি যদি সোভেরন গোল্ড বন্ডের (Sovereign Gold Bond) মাধ্যমে সোনায় বিনিয়োগ করতে চান, তা হলে একটি সুবর্ণ সুযোগ রয়েছে। আগামীকাল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) এই আর্থিক বছরের তৃতীয় সোনার বন্ড আনতে চলেছে। ১৯-২০ ডিসেম্বর পর্যন্ত এটিতে বিনিয়োগ করতে পারেন। এর জন্য আরবিআই ইস্যু মূল্য প্রতি গ্রামে ৫,৪০৯ টাকা পর্যন্ত করা হয়েছে।

আরও পড়ুন: সাধারণের স্বস্তি! কিছু পণ্য থেকে সরলো জিএসটি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.