‘এশিয়ান অফ দ্য ইয়ার’ হলেন সেরাম সেরাম ইন্সটিটিউটের প্রধান আদর পুনাওয়ালা

আদর পুনাওয়ালা

নয়াদিল্লি : সেরাম ইনিস্টিউট অফ ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালাকে ‘এশিয়া অফ দ্য ইয়ার’ বেছে নিল সিঙ্গাপুরে অন্যতম একটি নামী দৈনিক সংবাদপত্র। আদরের সঙ্গে আরও ৫ জনে ওই পুরস্কারের জন্য বেছে নিয়েছে সংবাদপত্রটি।

বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন উৎপাদক সংস্থা সেরাম ইনিস্টিটিউট বর্তমানে কোডিভ প্রতিষেধক তৈরির জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ব্রিটিশ-সুইডিশ ফার্মাসিটিক্যাল সংস্থার সঙ্গে হাত মিলিছে।

কোভিড ১৯ বিরুদ্ধে লড়ায়ের জন্য আদর সহ মোট ৬ জনকে এই সম্মান দেওয়া হচ্ছে।

বাকি পাঁচজনের মধ্যে রয়েছেন, চিনা গবেষক ঝাং ইয়ংজেন। যিনি তাঁর টিমের সঙ্গে Sars-CoV-2 ( যে ভাইরাসটির কারণে অতিমারী ছড়িয়ে পড়ে) এর সম্পূর্ণ জিনোম ম্যাপিং অনলাইনে প্রকাশ করেছিলেন।

এছাড়া এই সম্মান পাচ্ছেন, চিনের মেজর-জেনারেল চেন ওয়ে, জাপানের রুইচি মরিশিটা এবং সিঙ্গাপুরের অধ্যাপক ওই ইঞ্জি ইওং, যারা করোনা ভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিন তৈরির কাজে অগ্রণী ভূমিকা নিয়েছেন।

এর সঙ্গে রয়েছেন দক্ষিণ কোরিয়ার ব্যবসায়ী সিও জং-জিন, যার সংস্থা ভ্যাকসিন এবং কোভিড -১৯ চিকিৎসা সামগ্রীগুলি তৈরি এবং বিশ্ব জুড়ে বিতরণ করবে।

পুরস্কারের ঘোষণায় উল্লেখ করা হয়েছে, অতিমারীর কারণে বিশ্বজুড়ে বেড়েছে মৃত্যু মিছিল। মানুষের জীবনযাত্রাও কঠিন হয়েছে। পুরস্কার প্রাপকরা এর বিরুদ্ধে যোদ্ধার ভূমিকায় অবতীর্ণ হয়েছেন।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.