১ এপ্রিল থেকে চালু হচ্ছে ৫টি নতুন আয়কর বিধি, বিশদ এখানে দেখে নিন

কাদের কর ছাড় আর কাদের দ্বিগুণ টিডিএস জমা করতে হতে পারে, দেখে নিন বিস্তারিত

খবর অনলাইন ডেস্ক: ১ এপ্রিল থেকে আয়করে জুড়ছে পাঁচটি নতুন নিয়ম। সম্প্রতি ২০২১-২২ আর্থিক বছরের বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ওই নতুন নিয়মগুলির ঘোষণা করেন। সেগুলি আগামী ১ এপ্রিল থেকেই কার্যকর হওয়া কথা।

এই নতুন নিয়মের কয়েকটিতে ৭৫ বছর বা তার বেশি বয়সের প্রবীণ নাগরিকদের পেনশন থেকে আয় এবং একই ব্যাঙ্কের স্থায়ী আমানতের সুদ-সহ আইটিআর রিটার্ন দাখিলে ছাড় রয়েছে।

অন্যান্য পরিবর্তনগুলির মধ্যে রয়েছে যাঁরা প্রস্তাবিত উচ্চতর টিডিএস (উৎস থেকে কর কেটে নেওয়া) দিচ্ছেন অথবা ইপিএফ অ্যাকাউন্টে বার্ষিক আড়াই লক্ষ টাকার বেশি জমা রাখছেন অথচ আইটিআর দাখিল করছেন না, তাঁদের জন্য।

১. ইপিএফ-এর উপর ট্যাক্স

আয়কর বিভাগের জারি করা নতুন বিধি অনুসারে, ২০২১ সালের ১ এপ্রিল থেকে আপনি পিএফে আড়াই লক্ষ টাকার বেশি জমা রাখলে যে সুদের পরিমাণ হবে তার উপর আপনাকে কর দিতে হবে। বেশি বেতনের কর্মচারীদের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে এটা শুধুমাত্র ২ লক্ষ টাকা মাসিক বেতন পান, এমন কর্মচারীদের উপরেই প্রভাব ফেলতে পারে।

২. দ্বিগুণ হতে পারে টিডিএস

আইটিআর দাখিলে সাধারণ মানুষকে উৎসাহ দিতে বিভিন্ন রকমের প্রচার করছে কেন্দ্রীয় সরকার। আয়কর আইনের সঙ্গে সংযোজিত ২০৬এবি ধারায় বলা হয়েছে, যাঁরা উচ্চ হারে টিডিএস দেন অথচ আইটিআর দাখিল করেন না, তাঁদের টিডিএসের পরিমাণ দ্বিগুণ হতে পারে।

৩. ৭৫ বছরের বেশি বয়সিদের জন্য কর ছাড়

বাজেটে অর্থমন্ত্রী ঘোষণা করেছিলেন যে ৭৫ বছরের বেশি বয়সিদের কর থেকে ছাড় দেওয়া হবে। অর্থাৎ ২০২১ সালের ১ এপ্রিল থেকে ৭৫ বছরের বেশি বয়সিদের ট্যাক্স জমা দিতে হবে না। মনে রাখতে হবে, এ ক্ষেত্রে পেনশন বা স্থায়ী আমানতের সুদের উপর নির্ভরশীল প্রবীণ নাগরিকদের এই ছাড় দেওয়া হয়েছে।

৪. পাওয়া যাবে প্রি-ফিল্ড আইটিআর ফর্ম

কর্মচারীদের কথা মাথায় রেখে সরকার কর রিটার্ন দাখিলের প্রক্রিয়াটিকে সহজ করে তুলেছে। ২০২১ সালের ১ এপ্রিল থেকে পৃথক করদাতাদের একটি প্রি-ফিল্ড আইটিআর ফর্ম সরবরাহ করা হবে। এতে আইটিআর ফাইল করা সহজ করবে।

৫. এলটিসি

লিভ ট্রাভেল কনসেশন (এলটিসি)-এর বিপরীতে নগদ ভাতায় কর ছাড়ের প্রস্তাব দিয়েছে কেন্দ্রীয় সরকার। ২০২০ সালে কোভিড-সম্পর্কিত বিধিনিষেধের কারণে যাঁরা এলটিসি ট্যাক্স সুবিধা দাবি করতে পারেননি, তাঁদের উৎসাহিত করার জন্য এই বিশেষ প্রকল্পটি ঘোষণা করেছিল সরকার।

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.