এ বার তুলে নেওয়া হচ্ছে ২ হাজার টাকার নোট! বড়ো ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের

currency 2

২০১৬ সালের ৮ নভেম্বর পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করার ঘোষণা করেছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তখনই বাজারে এসেছিল নতুন ২ হাজার টাকার নোট। সাত বছরের মধ্যেই এ বার বাজার থেকে প্রত্যাহার করে নেওয়া হচ্ছে সেই ‘গোলাপি নোট’!

শুক্রবার ২ হাজার টাকার নোট নিয়ে একটি বড়ো ঘোষণা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের। আরবিআই-এর তরফে জানানো হয়েছে, বাজার থেকে এ বার ২ হাজার টাকার নোট তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এর মানে এই নয় যে, ২ হাজার টাকার নোটের বৈধতা এখনই শেষ হয়ে যাবে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাঙ্কে জমা করতে হবে ২ হাজার টাকার নোট।

ব্যাঙ্কগুলিকে অবিলম্বে ২ হাজার টাকার নোট দেওয়া বন্ধ করার পরামর্শ দিয়েছে আরবিআই। তবে বাজারে এখন যে নোটগুলি রয়েছে, সেগুলি চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাঙ্কে জমা করা যেতে পারে বা বদল করা যেতে পারে।

পরিসংখ্যান অনুযায়ী, ২০২৩ সালের মার্চ মাসে বাজারে থাকা এই ২ হাজার টাকার ব্যাঙ্কনোটগুলির মূল্য ৩.৬২ লক্ষ কোটি, যা ২০১৮ সালের ৩১ মার্চে ছিল ৬.৭৩ লক্ষ কোটি টাকা।

আরও পড়ুন: বন্ধন ব্যাঙ্কের গ্রাহক সংখ্যা অতিক্রম করল ৩ কোটির মাইলফলক

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.