অবসর জীবনে নিশ্চিন্তে থাকতে চান? আজই বিনিয়োগ করুন এই ৪টি স্কিমে

অবসর নেওয়ার পর প্রত্যেকেই জীবন স্বাচ্ছন্দ্যে কাটাতে চান। কিন্তু এর জন্য দরকার আগাম পরিকল্পনা। অবসরের আগে সঠিক সময়ে সঠিক স্কিমে বিনিয়োগ করা খুবই গুরুত্বপূর্ণ। জনগণকে আর্থিক নিরাপত্তা দিতে একাধিক বেছে নেওয়ার বিকল্প দেয় সরকার। চলুন জেনে নেওয়া যাক, এমন কয়েকটি স্কিম সম্পর্কে, যেখানে বিনিয়োগ করে আপনি পেনশন সুবিধা বা নিশ্চিত রিটার্নের সুবিধা পাবেন।

ন্যাশনাল পেনশন স্কিম (NPS)

ন্যাশনাল পেনশন স্কিম হল একটি গ্যারান্টিযুক্ত পেনশন স্কিম। এতে বিনিয়োগ করে আপনি প্রতি মাসে অবসরকালীন পেনশন সুবিধা পাবেন। এই স্কিমের অধীনে, আপনি এনপিএস টায়ার-১ এবং এনপিএস টায়ার-২, দুই ধরনের অ্যাকাউন্ট খোলার সুবিধা পাবেন। প্রথমটিতে ৫০০ টাকা এবং দ্বিতীয়টিতে ১০০০ টাকা বিনিয়োগ করা যায়। এনপিএসের বিশেষ সুবিধা হল আপনি অবসরকালীন তহবিল হিসাবে ৬০ শতাংশ এবং পেনশন হিসাবে ৪০ শতাংশ রিটার্ন পাবেন।

অটল পেনশন যোজনা (APY)

ভারত সরকারের একটি গ্যারান্টিযুক্ত পেনশন স্কিম অটল পেনশন যোজনা (এপিওয়াই)। বিশেষত অবসরকালীন সময়ে একটি নির্দিষ্ট পেনশন পাওয়ার লক্ষ্যে সাধারণ মানুষ বেছে নেন এই প্রকল্প। পেনশন তহবিল নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ (পিএফআরডিএ) এপিওয়াই পেনশন প্রকল্পের তত্ত্বাবধান করে। অসংগঠিত ক্ষেত্রের মানুষকে স্বেচ্ছায় অবসর গ্রহণের আগে সঞ্চয়ে উৎসাহিত করতেই এই প্রকল্পটি নিয়ে আসা হয়েছিল। অল্প বয়সে এই প্রকল্পে বিনিয়োগ শুরু করলে সর্বাধিক সুবিধা পাওয়া সম্ভব। এই প্রকল্পে পেনশনের পরিমাণ নির্ধারিত হয় বিনিয়োগকারীর বয়সের ভিত্তিতে এবং যে পরিমাণ টাকা জমা রাখা হয় তার উপর ভিত্তি করে। ৬০ বছর বয়সে পৌঁছে যাওয়ার পরে মাসে এক হাজার থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত পাওয়া যায়।

পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (MIS)

বিভিন্ন স্বল্প সঞ্চয় প্রকল্পের সুদের হার বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। পোস্ট অফিস মাসিক আয় প্রকল্পের সুদের হারও বেড়েছে। সুদের হার বৃদ্ধির পরে, এই স্কিমে ৭.৪ শতাংশ রিটার্ন পাওয়া যাচ্ছে। এই স্কিমে, এখন যে কোনো ব্যক্তি একক অ্যাকাউন্টে ৯ লক্ষ টাকা এবং একটি যৌথ অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন।

সিনিয়র সিটিজেন্স সেভিংস স্কিমে (SCSS)

পোস্ট অফিসের পাঁচ বছরের সিনিয়র সিটিজেন্স সেভিংস স্কিমে সুদের হার ৮.২ শতাংশ। বিনিয়োগকারীরা এই স্কিমে ১,০০০ টাকা থেকে ৩০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে বিনিয়োগ করে, আপনি আয়কর আইনের ধারা ৮০সি-র অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত করছাড়ে সুবিধা পাবেন।

আরও পড়ুন: NPS অ্যাকাউন্টের জন্য কাকে নমিনি করবেন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.