তিন মাসে বৃদ্ধি পাঁচ হাজার টাকা! আগুন ঝরাচ্ছে সোনার দাম

gold market

রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধ (Russia Ukraine War) শেষ হওয়ার নাম নেই। তার সঙ্গে দোসর নতুন কোভিড (Covid) আতঙ্ক। এই দুইয়ে মিলে তৈরি হওয়া আতঙ্কের ছাপ পড়তে শুরু করল সোনা আর রুপোর বাজারে। হু হু করে বৃদ্ধি পাওয়া সোনার দামে (Gold Price) নাজেহাল ক্রেতারা। বিক্রি কমে যাওয়ায় মাথায় হাত ছোট দোকানিদেরও।

বৃদ্ধি কতটা

তিন মাসে পাকা সোনা বেড়েছে প্রায় ৫০০০ টাকা। ওয়েস্ট বেঙ্গল বুলিয়ন মার্চেন্টস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (West Bengal Bullion Merchants & Jewellers Association) জানিয়েছে, ১ অক্টোবর তা ছিল কর ছাড়া ৫০,৮৫০ টাকা। শনিবার হয় ৫৫,৭৫০। তবে প্রতিযোগিতায় এগিয়ে রুপো। এই সময়ে প্রতি কিলোগ্রাম রুপোর বাটের দাম বেড়েছে ১২,০০০ টাকা।

সমস্যায় কারা

স্বর্ণশিল্প মহল বলছে, বড় এবং মাঝারি দোকানে কিছু কেনাকাটা চললেও মাথায় হাত বহু ছোট গয়না ব্যবসায়ীর। বিপাকে ক্রেতারাও। ব্যবসায়ীরা বলছেন, শীতের ছুটিতে অনেকেই বিয়ের কেনাকাটা সারেন। ফলে অনেক ক্রেতা আসছেন। তবে সকলে কিনছেন না। বেশির ভাগ দাম দেখে হাত ছোঁয়াতেই পারছেন না। কেউ বাজেট কমাচ্ছেন।

কী বলছে বাজার

জেম অ্যান্ড জুয়েলারি এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিলের (Gem And Jewellery Export Promotion Council) পূর্বাঞ্চলের চেয়ারম্যান পঙ্কজ পারেখ জানান, গত দু’মাসে বিশ্ব বাজারে আউন্সে সোনার দর বেড়েছে ১২ শতাংশ। শনিবার ছিল ১৮২৪.১০ ডলার। স্বর্ণ শিল্প বাঁচাও কমিটির কার্যকরী সভাপতির মতে, রাশিয়া বনাম ইউক্রেনের যুদ্ধ (Russia Ukraine War) এর অন্যতম কারণ। তবে এখন বাড়ছে ফের কোভিডের (Covid) আশঙ্কায়।

পঙ্কজবাবুর দাবি, আর্থিক ক্ষেত্রে অনিশ্চয়তা সুরক্ষিত লগ্নি হিসেবে সোনা বিক্রি বাড়ায়। ফলে চড়ে দামও। কোভিড নিয়ে চিন্তা বাড়লেই তাই সোনা চড়ছে। কারণ, লকডাউন (Lockdown), কড়াকড়ির আশঙ্কায় লগ্নির অন্যান্য ক্ষেত্র দুর্বল হওয়ার চিন্তা থাকে। তার উপরে ডলারও চড়া। ব্যবসায়ীদের সোনা কিনতে ডলার জোগাড়ের খরচ বেড়েছে।

আরও পড়ুন: এটিএম থেকে টাকা তোলার সময় এই ভুলগুলি মোটেই করবেন না, নিমেষে ফাঁকা হয়ে যাবে অ্যাকাউন্ট

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.