এই সহজ উপায়ে আপনি বাড়িতে বসেই আধার কার্ড ডাউনলোড করতে পারেন

এই পদক্ষেপগুলি অনুসরণ করে নিজের আধার যে কোনো জায়গায় ডাউনলোড এবং ব্যবহার করতে পারেন।

বিবি ডেস্ক: আধার কার্ড এখন সব জায়গাতেই ব্যবহৃত হয়। বাচ্চা থেকে বড়ো, সবার জীবনেই এর অনেক গুরুত্ব রয়েছে। স্কুলে ভরতি বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার বিষয়ে, আধার সর্বত্র প্রয়োজনীয় হয়ে উঠেছে।

তবে উল্লেখযোগ্য বিষয়টি হল, আপনি নম্বরের সাহায্যে নিজের আধার যে কোনো জায়গায় ডাউনলোড এবং ব্যবহার করতে পারেন। জেনে নেওয়া যাক, অনলাইনে কী ভাবে আপনার আধার কার্ডটি ডাউনলোড করবেন?

অনুসরণ করুন এই পদক্ষেপগুলি

১. প্রথমত, ভারতের ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটির অফিসিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in/-এ যেতে হবে।

২. হোম পেজটি খোলার পরে আপনি আধার ডাউনলোড করার অপশনটি দেখতে পাবেন। আপনি এখানে ক্লিক করতে পারেন অথবা https://eaadhaar.uidai.gov.in/-এ যেতে পারেন।

৩. আপনি এখানে ক্লিক করার সঙ্গে সঙ্গে আধার নম্বর বা এনরোলমেন্ট নম্বর দিয়ে ওটিপি পাঠানোর অপশন দেখতে পাবেন। আপনি যখন আধার নম্বর এবং ক্যাপচা কোডটি দেবেন এবং সেন্ড ওটিপি-তে ক্লিক করবেন, তখন আপনার রেজিস্টার মোবাইল নম্বরে ওটিপি আসবে।

৪. ওটিপি দেওয়ার পর Verify And Download-এ ক্লিক করে এগিয়ে যেতে হবে। এখানে ক্লিক করার পরে আপনার আধার কার্ডটি ডাউনলোড করা হবে।

৫. আপনি ডাউনলোড করা আধার কার্ডটি খুললে আপনাকে একটি পাসওয়ার্ড দিতে বলা হবে। আপনার নামের প্রথম চারটি অক্ষর এবং জন্মের বছরটি সংযুক্ত করে আপনি এই পাসওয়ার্ডটি তৈরি করতে পারেন। আপনি পাসওয়ার্ডটি দেওয়ার পরেই আপনার আধার কার্ডটি দেখা যাবে।

৬.আপনি এই আধার কার্ডটি প্রিন্ট অথবা অন্য কাজে ব্যবহার করতে পারেন।

আরও পড়তে পারেন: EPF: কী ভাবে মিসড কলের মাধ্যমে প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স জানবেন

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.