জ্বালানি তেলের খুচরো ব্যবসায় প্রবেশ করতে পারবে যে কোনো সংস্থা, অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার

petrol pump

বিবি ডেস্ক : এবার তেল কোম্পানি ছাড়াও যে কোনো সংস্থা পেট্রোল পাম্প খুলতে পারবে। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাজারে প্রতিযোগিতা বাড়তে এই সিদ্ধান্ত এই সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা।

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক হয়। বৈঠকের পর তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, বিনিয়োগ এবং প্রতিযোগিতার পরিধি বাড়াতে জ্বালানি তেলের খুচরো ব্যবসাকে আরও বিস্তৃত করা হয়েছে।

বর্তমানে কোনো সংস্থা তেলের খুচরো ব্যবসার লাইসেন্স পেতে হলে, হাইড্রোকার্বন উত্তোলন, গ্যাস পাইপ লাইন বা এলপিজি টার্মিনাল-এর মতো কোন একটি ক্ষেত্রে ২০০০ কোটি টাকা বিনিয়োগ থাকতে হবে।

নয়া সিদ্ধান্ত অনুযায়ী ২৫০ কোটি টাকা বার্ষিক র্টানওভার আছে যে সংস্থার তারা জ্বালানি তেলের খুচরো ব্যবসায়ে নামতে পারবে। অবশ্য শর্তহিসাবে অন্তত ৫শতাংশ আউটলেট গ্রামীণ এলাকায় হতে হবে।

সরকারি মালিকানায় তেল বিপণন সংস্থাগুলি যেমন, ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশেন, ভারত পেট্রোলিনাম, হিন্দুস্থান পেট্রোলিমাম কর্পোরেশন লিমিটেড-এ দেশজুড়ে ৬৫,০০০ পেট্রোল পাম্প রয়েছে।

রিলায়েন্স ইন্ডাট্রিজ, নায়ার এনার্জি-র মতো বেসরকারি সংস্থাগুলো জ্বালানি তেলের থখুচরো ব্যবসায়ে রয়েছে। এর মধ্যে রিলায়েন্সের ১,৪০০ টি আউটলেট রয়েছে।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.