কাশ্মীর বন্ধে ব্যবসায় ক্ষতি ১০,০০০ কোটি টাকা, দাবি বাণিজ্য সংস্থার

Kashmir

ওয়েবডেস্ক: ৩৭০ অনুচ্ছেদ বাতিল হওয়ার পর থেকে অর্থনীতি বিকল হয়ে পড়েছে কাশ্মীর উপত্যকায়। তিন মাসের মধ্যে কাশ্মীরের ব্যবসায়ী মহল প্রায় ১০,০০০ কোটি টাকা লোকসানের সম্মুখীন হয়েছে। সম্প্রতি সেখানকার বাণিজ্য সংস্থা এমনই দাবি করেছে।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট কেন্দ্রীয় সরকার ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার পর থেকে এখনও পর্যন্ত ৮৫ দিন কেটে গিয়েছে, কাশ্মীরে সমস্ত রকম সুযোগ সুবিধা স্তব্ধ করা হয়েছে। সমস্ত বাজার-দোকান এবং রাস্তাঘাটে জনপরিবহণ বন্ধ রয়েছে এই উপত্যকায়। শ্রীনগর শহরের লালচকে কয়েকটি মাত্র দোকান খুব ভোরে ও সন্ধেয় কয়েক ঘণ্টার জন্য খোলা হচ্ছে।

 কাশ্মীর চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (কেসিসিআই) সভাপতি শেখ আশিক জানিয়েছেন, এই পরিস্থিতিতে এখানকার ব্যবসায়ীরা মারাত্মক ধাক্কা খেয়েছেন। এখানে থেকে পুনরুদ্ধার করা বেশ কঠিন। ব্যবসা করতে ভয় পাচ্ছেন ব্যবসায়ীরা।

ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকাকেই এই ক্ষতির অন্যতম কারণ হিসাবে চিহ্নিত করেছে কাশ্মীরের ব্যবসায়ীরা। বর্তমান সময়ে দাঁড়িয়ে ইন্টারনেট ব্যবসার জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়। ধাক্কা খেয়েছে মার্কিন এবং ইউরোপের সঙ্গে বাণিজ্য চালানো তথ্য প্রযুক্তি সংস্থাগুলো।

শেখ আশিক জানিয়েছেন, ‘‘হস্তশিল্পের সঙ্গে যুক্ত শিল্পীরা সাধারণ জুলাই-আগস্ট মাসে অর্ডার পায় এবং তা সরবরাহ করে খ্রিস্টমাস এবং নিউ ইয়ারে। কিন্তু, ওই সময়টা সব কিছু বন্ধ থাকার কারণে অর্ডার পেলেনি। ফেল কাজ হারানোর মুখে ৫০ হাজার কারিগর।’’

ব্যবসায়ীদের এই দুর্ভোগ লাঘব করতে সরকারের পদক্ষেপ নেওয়া উচিত বলেই মনে করছে কাশ্মীরের বাণিজ্য মহল। তাদের মতে, এই পদক্ষেপ নেওয়ার সময় সরকারের ভাবা উচিত ছিল যে ধাক্কা খাবে কাশ্মীরের ব্যবসা-বাণিজ্য। ব্যবসায়ীদের জন্য বিশেষ প্যাকেজ রাখার উচিত ছিল সরকারে বলে মত তাদের।

সূত্র : বিজনেস টুডে

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.